সর্বশেষ

  বিশ্বনাথে ইলিয়াসের সন্ধান কামনায় বিএনপির মিলাদ ও দোয়া মাহফিল   সিলেট-৫ আসনে খেলাফত মজলিসের এনামুল হাসান ছাবীরের প্রার্থীতা ঘোষণা   শোকদিবস উপলক্ষে হবিগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান   মাধবপুরে বিয়ে ঠেকাতে মায়ের বিরুদ্ধে কলেজছাত্রীর অভিযোগ   ব্রিটেনিয়া হোটেলে সন্ত্রাসী হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আম্বরখানা ব্যবসায়ী কমিটি   দিরাইয়ে হাওর রক্ষা বাঁধ নির্মাণ নিয়ে মতবিনিময় সভা   দিরাইয়ে ৫ শিক্ষকের বিরুদ্ধে অবৈধ পদোন্নতির অভিযোগ: পুর্নাঙ্গ তদন্তে আসছেন এডিপিও   ফেঞ্চুগঞ্জে আইনশৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত   সিসিকের ৪৯৩ কোটি টাকার বাজেট পেশ   কমলগঞ্জে ২টি লাশ উদ্ধার   অস্ত্রসহ একাধিক মামলার আসামী তানিম আহমেদ বাবুল কালিবাড়ি থেকে গ্রেফতার   ওসমানীনগরে ঈদ সামগ্রী ও ত্রাণ বিতরণে এগিয়ে এলো ২ দাতা সংস্থা   ওসমানীনগরে ৫ লাখ টাকার ভারতীয় নাসির বিড়িসহ আটক ২   মদনমোহন কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি আলাউদ্দিন আহমদের মৃত্যুতে শোক   ছাত্রলীগ নেতা শাহীনের শয্যাপাশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান ও ব্যারিস্টার নওফেল   হবিগঞ্জে পাইপগানসহ ৩ শিবিরকর্মী গ্রেফতার : আহত ৩ পুলিশ   কানাডার অটোয়ায় বাংলাদেশ হাই-কমিশনে শোক দিবস পালন   চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ : ৫ গোলে কাবু বার্সেলোনা   ছেলে-মেয়েদের জন্যে বিমান টিকেট: মিথ্যা সংবাদের বিরুদ্ধে মামলা করবেন অর্থমন্ত্রী   সহকর্মীর মৃত্যুতে শাবি কর্মচারী ইউনিয়নের শোক

সুদের হার অপরিবর্তিত থাকছে আগে কেনা সঞ্চয়পত্রে

প্রকাশিত : ২০১৫-০৫-২৬ ১৪:১২:০৪

উত্তরপূর্ব ডেস্ক: ২৬ মে, ২০১৫ ॥ সঞ্চয়পত্রে সুদের হার কমানোর সিদ্ধান্ত হলেও আগে কেনা সঞ্চয়পত্রে সুদের হার কমছে না। পূর্ব নির্ধারিত হারেই তারা মুনাফা পাবেন। শনিবার জাতীয় সঞ্চয় অধিদপ্তর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। 
এতে বলা হয়, এই প্রজ্ঞাপন জারির আগে (শনিবার, ২৩ মে, ২০১৫) কেনা সকল সঞ্চয় স্কিমের ক্ষেত্রে ক্রয়ের সময়ে নির্ধারিত হারেই মুনাফা দেওয়া হবে। 
‘জাতীয় সঞ্চয় স্কিমের মুনাফার হার পুননির্ধারণ সংক্রান্ত’ প্রজ্ঞাপনে বলা হয়, পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার ১৩ দশমিক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৫২ শতাংশ করা হয়েছে।
এছাড়া পাঁচ বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ থেকে কমিয়ে ১১ দশমিক ৭৬ শতাংশ, তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্র ১৩ দশমিক ২৪ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ, বাংলাদেশ সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ এবং তিন বছর মেয়াদি ৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র ১২ দশমিক ৫৯ থেকে কমিয়ে ১১ দশমিক ০৪ শতাংশ করা হয়েছে।
সঞ্চয়পত্রের সুদের হার কমানো সংক্রান্ত বিজ্ঞপ্তি সোমবার বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশও করে সঞ্চয় অধিদপ্তর। 
হিসাবের সুবিধার্থে মাসিক/৩ মাস/৩ বছর (মেয়াদান্তে)/৫ বছর (মেয়াদান্তে) মেয়াদি সঞ্চয় স্কিমের মুনাফার পরিমাণ ৫ (পাঁচ) গুণিতক সংখ্যায় নির্ধারণ হবে বলে উল্লেখ করা হয়েছে।
ওয়েজ আর্নারদের দেশে অর্থ পাঠাতে উৎসাহিত করতে পাঁচ বছর মেয়াদি ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে- সঞ্চয়পত্রের মুনাফার ক্ষেত্রে উৎসে আয়কর কর্তনের বিধান বহাল রাখা হয়েছে। তবে বিলুপ্ত করা হয়েছে সামাজিক নিরাপত্তা প্রিমিয়াম দেওয়ার বর্তমান বিধান।
গত ১০ মে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেছিলেন, সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে। বিক্রি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় এর সুদের হার কমানো হয়েছে বলে জানান তিনি। 
তারই ধারাবাহিকতায় প্রজ্ঞাপন জারি করে সঞ্চয়পত্রের সুদের হার কমানোর ঘোষণা দিল অধিদপ্তর।
অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) ৩০ হাজার ৮৬৪ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।
এই সময়ে আগে কেনা সঞ্চয়পত্রের সুদ-আসল বাবদ ৯ হাজার ৬৮০ কোটি টাকা পরিশোধের পর নিট বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ২১ হাজার ১৮৪ কোটি টাকা।
যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় তিনগুণ বেশি।
২০১৩-১৪ অর্থবছরের এ সময়ে সঞ্চয়পত্রের নিট বিক্রির পরিমাণ ছিল সাত হাজার ৪৬০ কোটি টাকা।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত