সর্বশেষ

  ক্যাপ ফাউন্ডেশনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার পূর্ণাঙ্গ কমিটিতে সিলেটের ৮ জন   সিলেটে ঘুড়ি উৎসব ২৮ জানুয়ারি   দিরাইয়ে জলমহাল দখল প্রতিযোগিতায় প্রাণ গেল ৩ শ্রমিকের : ৩২ ঘণ্টায়ও হয়নি মামলা   গোলাপগঞ্জে গোয়েন্দা পুলিশের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   দক্ষিণ সুরমা থেকে অপরাধ নির্মূল করা হবে : এসএমপি কমিশনার   বাহুবলে ১০টি ব্যবসা প্রতিষ্ঠানকে অর্থদণ্ড   ‘প্রধানমন্ত্রী দিন বদলের যে ঘোষণা দিয়েছিলেন ৮ বছরে তার অনেকটাই পূরণ হয়েছে’   দক্ষিণ সুরমা থেকে মাদক ব্যবসায়ী গ্রেফতার   নেপালের রাজধানী কাঠমুণ্ডুতে বাংলাদেশী পণ্যের একক বাণিজ্য মেলা   চারুমেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   জগন্নাথপুরে চাঁদাবাজির মামলায় সংবাদকর্মী লাল মিয়া গ্রেফতার   ‘ছাত্রীদের নিরাপত্তা দিতে প্রশাসনকে কঠোর হতে হবে’   জগন্নাথপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযান   জৈন্তাপুরের শ্রীপুর পাথর কোয়ারীর জায়গা দখলকে কেন্দ্র করে দু’পক্ষের ধাওয়া পাল্টা-ধাওয়া   শাবিতে ব্যবসায় প্রশাসন বিভাগের ক্রীড়া সপ্তাহ শুরু   জকিগঞ্জে সাড়ে ৬ লক্ষ টাকার মাদক জব্দ   শাবির অধ্যাপক পদে বাছাই বোর্ড সম্পন্ন করতে হাইকোর্টের রুল   চণ্ডিছড়া চা বাগানে শ্রমিকদের মধ্যে শীতবস্ত্র বিতরণ   শহরতলির শাহ্ খুররম কলেজ গেটে আমেরিকা প্রবাসীর বাসায় দুঃসাহসিক চুরি

সুদের হার অপরিবর্তিত থাকছে আগে কেনা সঞ্চয়পত্রে

প্রকাশিত : ২০১৫-০৫-২৬ ১৪:১২:০৪

উত্তরপূর্ব ডেস্ক: ২৬ মে, ২০১৫ ॥ সঞ্চয়পত্রে সুদের হার কমানোর সিদ্ধান্ত হলেও আগে কেনা সঞ্চয়পত্রে সুদের হার কমছে না। পূর্ব নির্ধারিত হারেই তারা মুনাফা পাবেন। শনিবার জাতীয় সঞ্চয় অধিদপ্তর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। 
এতে বলা হয়, এই প্রজ্ঞাপন জারির আগে (শনিবার, ২৩ মে, ২০১৫) কেনা সকল সঞ্চয় স্কিমের ক্ষেত্রে ক্রয়ের সময়ে নির্ধারিত হারেই মুনাফা দেওয়া হবে। 
‘জাতীয় সঞ্চয় স্কিমের মুনাফার হার পুননির্ধারণ সংক্রান্ত’ প্রজ্ঞাপনে বলা হয়, পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার ১৩ দশমিক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৫২ শতাংশ করা হয়েছে।
এছাড়া পাঁচ বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ থেকে কমিয়ে ১১ দশমিক ৭৬ শতাংশ, তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্র ১৩ দশমিক ২৪ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ, বাংলাদেশ সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ এবং তিন বছর মেয়াদি ৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র ১২ দশমিক ৫৯ থেকে কমিয়ে ১১ দশমিক ০৪ শতাংশ করা হয়েছে।
সঞ্চয়পত্রের সুদের হার কমানো সংক্রান্ত বিজ্ঞপ্তি সোমবার বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশও করে সঞ্চয় অধিদপ্তর। 
হিসাবের সুবিধার্থে মাসিক/৩ মাস/৩ বছর (মেয়াদান্তে)/৫ বছর (মেয়াদান্তে) মেয়াদি সঞ্চয় স্কিমের মুনাফার পরিমাণ ৫ (পাঁচ) গুণিতক সংখ্যায় নির্ধারণ হবে বলে উল্লেখ করা হয়েছে।
ওয়েজ আর্নারদের দেশে অর্থ পাঠাতে উৎসাহিত করতে পাঁচ বছর মেয়াদি ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে- সঞ্চয়পত্রের মুনাফার ক্ষেত্রে উৎসে আয়কর কর্তনের বিধান বহাল রাখা হয়েছে। তবে বিলুপ্ত করা হয়েছে সামাজিক নিরাপত্তা প্রিমিয়াম দেওয়ার বর্তমান বিধান।
গত ১০ মে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেছিলেন, সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে। বিক্রি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় এর সুদের হার কমানো হয়েছে বলে জানান তিনি। 
তারই ধারাবাহিকতায় প্রজ্ঞাপন জারি করে সঞ্চয়পত্রের সুদের হার কমানোর ঘোষণা দিল অধিদপ্তর।
অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) ৩০ হাজার ৮৬৪ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।
এই সময়ে আগে কেনা সঞ্চয়পত্রের সুদ-আসল বাবদ ৯ হাজার ৬৮০ কোটি টাকা পরিশোধের পর নিট বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ২১ হাজার ১৮৪ কোটি টাকা।
যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় তিনগুণ বেশি।
২০১৩-১৪ অর্থবছরের এ সময়ে সঞ্চয়পত্রের নিট বিক্রির পরিমাণ ছিল সাত হাজার ৪৬০ কোটি টাকা।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত