সর্বশেষ

  সিলেটে বিদ্যুতের ট্রান্সফরমার আত্মসাৎ মামলায় দুই প্রকৌশলীর ৩ বছরের কারাদণ্ড   জঙ্গি মুসা কিনা জানতে সিলেটে মায়ের ডিএনএ নমুনা সংগ্রহ   শিক্ষা অর্জনের পাশাপাশি সাহিত্যচর্চা করতে হবে : মুহাম্মদ জাফর ইকবাল   লিডিং ইউনিভার্সিটিতে ব্যবসায় প্রশাসন বিভাগের কর্মশালা অনুষ্ঠিত   সিলেট সিটি কর্পোরেশনের ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায়   সিলেটে বোমা বিস্ফোরণে আহত র‌্যাবের গোয়েন্দা প্রধান আর নেই   মৌলভীবাজারের নাসিরপুরের জঙ্গি আস্তানা থেকে ৪ শিশু, ২ নারী ও ১ পুরুষের লাশ উদ্ধার   কুমিল্লায় বিএনপি প্রার্থী মনিরুল জয়ী   তাহিরপুরের বাদাঘাটে শাহীন টেলিকমের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত   তাহিরপুরে আলোকিত জাতি গঠনের দীপ্ত শপথ নিয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন   সুনামগঞ্জ-২ আসনে ৫৬ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী ড. জয়া সেন   মৌলভীবাজারে মণিপুরীদের নববর্ষ উৎসব পালিত   দিরাইয়ে নৌকা নিয়ে অপ্রতিরোধ্য সুরঞ্জিত পত্নী জয়া: পাত্তাই পেলেন না রেজু   দিরাই-শাল্লা উপনির্বাচন: বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে জয়া সেন   মৌলভীবাজারের নাসিরপুরে ৭ থেকে ৮ জঙ্গির মরদেহ: প্রেসব্রিফিংয়ে মনিরুল ইসলাম   দিরাই-শাল্লা উপ-নির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন: ভোট গণনা শুরু   ডিএমসিবি’র ১২০তম দক্ষিণ সুরমা শাখার উদ্বোধন   এক দৃশ্যের জন্য ৩ কোটি রুপি?   মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে ছাতকে কেয়ার-জিএসকে’র কর্মশালা সম্পন্ন   জকিগঞ্জ সীমান্তে ভারতীয় ফেন্সিডিলসহ মাদক পাচারকারী আটক

সুদের হার অপরিবর্তিত থাকছে আগে কেনা সঞ্চয়পত্রে

প্রকাশিত : ২০১৫-০৫-২৬ ১৪:১২:০৪

উত্তরপূর্ব ডেস্ক: ২৬ মে, ২০১৫ ॥ সঞ্চয়পত্রে সুদের হার কমানোর সিদ্ধান্ত হলেও আগে কেনা সঞ্চয়পত্রে সুদের হার কমছে না। পূর্ব নির্ধারিত হারেই তারা মুনাফা পাবেন। শনিবার জাতীয় সঞ্চয় অধিদপ্তর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। 
এতে বলা হয়, এই প্রজ্ঞাপন জারির আগে (শনিবার, ২৩ মে, ২০১৫) কেনা সকল সঞ্চয় স্কিমের ক্ষেত্রে ক্রয়ের সময়ে নির্ধারিত হারেই মুনাফা দেওয়া হবে। 
‘জাতীয় সঞ্চয় স্কিমের মুনাফার হার পুননির্ধারণ সংক্রান্ত’ প্রজ্ঞাপনে বলা হয়, পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার ১৩ দশমিক ৪৫ শতাংশ থেকে কমিয়ে ১১ দশমিক ৫২ শতাংশ করা হয়েছে।
এছাড়া পাঁচ বছর মেয়াদি পেনশনার সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ থেকে কমিয়ে ১১ দশমিক ৭৬ শতাংশ, তিন বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্র ১৩ দশমিক ২৪ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ, বাংলাদেশ সঞ্চয়পত্র ১৩ দশমিক ১৯ থেকে কমিয়ে ১১ দশমিক ২৮ শতাংশ এবং তিন বছর মেয়াদি ৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র ১২ দশমিক ৫৯ থেকে কমিয়ে ১১ দশমিক ০৪ শতাংশ করা হয়েছে।
সঞ্চয়পত্রের সুদের হার কমানো সংক্রান্ত বিজ্ঞপ্তি সোমবার বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশও করে সঞ্চয় অধিদপ্তর। 
হিসাবের সুবিধার্থে মাসিক/৩ মাস/৩ বছর (মেয়াদান্তে)/৫ বছর (মেয়াদান্তে) মেয়াদি সঞ্চয় স্কিমের মুনাফার পরিমাণ ৫ (পাঁচ) গুণিতক সংখ্যায় নির্ধারণ হবে বলে উল্লেখ করা হয়েছে।
ওয়েজ আর্নারদের দেশে অর্থ পাঠাতে উৎসাহিত করতে পাঁচ বছর মেয়াদি ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডের সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে- সঞ্চয়পত্রের মুনাফার ক্ষেত্রে উৎসে আয়কর কর্তনের বিধান বহাল রাখা হয়েছে। তবে বিলুপ্ত করা হয়েছে সামাজিক নিরাপত্তা প্রিমিয়াম দেওয়ার বর্তমান বিধান।
গত ১০ মে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের বলেছিলেন, সব ধরনের সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়েছে। বিক্রি অস্বাভাবিক বেড়ে যাওয়ায় এর সুদের হার কমানো হয়েছে বলে জানান তিনি। 
তারই ধারাবাহিকতায় প্রজ্ঞাপন জারি করে সঞ্চয়পত্রের সুদের হার কমানোর ঘোষণা দিল অধিদপ্তর।
অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) ৩০ হাজার ৮৬৪ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।
এই সময়ে আগে কেনা সঞ্চয়পত্রের সুদ-আসল বাবদ ৯ হাজার ৬৮০ কোটি টাকা পরিশোধের পর নিট বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ২১ হাজার ১৮৪ কোটি টাকা।
যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় তিনগুণ বেশি।
২০১৩-১৪ অর্থবছরের এ সময়ে সঞ্চয়পত্রের নিট বিক্রির পরিমাণ ছিল সাত হাজার ৪৬০ কোটি টাকা।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত