সর্বশেষ

  ধর্মপাশায় জাতীয় বিদ্যুৎ সপ্তাহ পালিত   সিসিক’র মোবাইল কোর্ট : ১ হাজার স্কয়ার ফুটের বিলবোর্ডের প্যানাফ্লেক্স জব্ধ ও বাজেয়াপ্ত   জাতীয় বিদ্যুৎ সপ্তাহ উপলক্ষে শায়েস্তাগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা   ফেঞ্চুগঞ্জে সংখ্যালঘুদের ভূমি দখল এবং হয়রানি বন্ধ করতে প্রশাসনের সহযোগিতা কামনা   টেকনাফ থেকে দুই জেলেকে নিয়ে গেছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী   আরব আমিরাত কেন্দ্রীয় বিএনপির নবগঠিত কমিটির সভাপতির সাথে শুভেচ্ছা বিনিমিয়   সালমান শাহ মৃত্যুর রহস্যের তদন্ত করবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন   খুলনা টাইটানসকে হারিয়ে ফাইনালে রাজশাহী কিংস   যুক্তরাজ্য ছাত্রলীগ নেতা ওজি উদ্দিন মারুফকে মহানগর ছাত্রলীগের সংবর্ধনা   পনিটুলাস্থ পল্লবী সমাজ কল্যাণ সংস্থার কার্যালয় উদ্বোধন   বিশ্বনাথে ব্যবসা প্রতিষ্ঠানে ছাত্রদল কর্মীদের হামলা: নগদ টাকাসহ মালামাল লুটপাঠ   কাল থেকে সিলেট-কোম্পানীগঞ্জ সড়কে সিএনজি অটোরিকশা চলাচল বন্ধ   রোহিঙ্গা হত্যা-নির্যাতনের প্রতিবাদে সম্মিলিত নাট্য পরিষদের মানববন্ধন কাল   সিলেটে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ পালন   দিরাইয়ে আলোচনার ঝড়: আবারো দল বদলাচ্ছেন উপজেলা চেয়ারম্যান হাফিজুর!   রঞ্জিত সরকারের মাতার মৃত্যুতে মহানগর আওয়ামী লীগের শোক   জৈন্তাপুরে পটকা ট্র্যাজিডি: নিহত ৫ জনের জানাজা সম্পন্ন, রাতে আরো ১ জনের জানাজা   কুলাউড়া প্রিমিয়ার ক্রিকেট লীগের উদ্বোধন   ছালিয়ায় মিনি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন   মাধবপুরে কুখ্যাত শাজান্যা ডাকাত গ্রেফতার

এফবিসিসিআই নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত : ২০১৫-০৫-২৩ ১২:৪৪:৩৫

উত্তরপূর্ব ডেস্ক : ॥ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ২০১৫-১৭ নির্বাচনে আজ শনিবার ভোট গ্রহণ চলছে।

সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। মতিঝিল ফেডারেশন ভবনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। মোট ৩২টি পদের জন্য এ বছর লড়ছেন ৬৪ জন প্রার্থী।
অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে এফবিসিসিআই নির্বাচন বোর্ড।
এবারের নির্বাচনে তিনটি প্যানেল অংশগ্রহণ করছে।
এর মধ্যে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও রাজশাহী চেম্বার থেকে মনোনীত পরিচালক আব্দুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। একমাত্র এ প্যানেলেই চেম্বার গ্রুপের ১৬ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অন্যদিকে ফেডারেশনের বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বে স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ নামে একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এ প্যানেলটি শুধু চেম্বার গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
এছাড়া মোয়াজ্জেম-এরতেজা-শাফকাত হায়দারের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে একটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্যানেলটি শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।
সব মিলিয়ে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ৬৪ জন প্রার্থী ৩২টি পরিচালক পদের জন্য লড়ছেন।
২০১৫-১৭ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ২ হাজার ২০৬ জন ভোটার তাদের পছন্দের নেতা নির্বাচিত করবেন।
দেশের মোট ৭৮টি চেম্বারের ৪৩৬ জন এবং ৩৫৭টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৭৭৪ জন ভোটার এবার ভোট দেবেন।
নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ এফবিসিসিআই নির্বাচনের অ্যাসোসিয়েশন ও চেম্বার গ্রুপের প্রার্থীদের পরিচিতি সভা করেছেন।
তিনি বলেছেন, ‘নির্বাচনে কেউ আচরণবিধি ভঙ্গ করলে তার জরিমানা হতে পারে। এমনকি প্রার্থিতাও বাতিল হতে পারে।’
৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠন হবে। এর মধ্যে ৩২ জন পরিচালক ভোটাদের গোপন ভোটে নির্বাচন হবেন। এতে চেম্বার গ্রুপের ১৬ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন পরিচালক থাকবেন।
এছাড়া দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনিত হয়ে বাকী ২০ জন পরিচালক আসবেন।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত