সর্বশেষ

  বড়লেখার ডিমাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমিটি গঠন   “হাওর অঞ্চলের শিক্ষকদের আরো দায়িত্বশীল ও সচেতন হতে হবে”   সাফি’র অলরাউন্ড নৈপূণ্যে ব্লু-বার্ডের বড় জয়   ধর্মপাশায় ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার-১   দিরাইয়ে জলমহাল দখলকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষ: গুলিবিদ্ধ হয়ে নিহত-৩   আম্বরখানায় অসহায়দের মধ্যে শীতবস্ত্র বিতরণ   অসুস্থ শিক্ষকের পাশে কোম্পানীগঞ্জ ডেভেলপমেন্ট সোসাইটি সিলেটের নেতৃবৃন্দ   তাহিরপুরে ভ্রাম্যমাণ আদালতে ৩২ হাজার টাকা জরিমানা আদায়   রাগীব আলীর পক্ষে ২ জনের সাফাই সাক্ষ্য প্রদান   কমলগঞ্জের পতনঊষারে ব্যাডমিন্টন টুর্নামেন্ট সম্পন্ন   এই ৮ জনের কাছেই পৃথিবীর অর্ধেক সম্পদই   গোয়াইনঘাটে র‌্যাবের অভিযানে ফেন্সিডিলসহ আটক ১   হবিগঞ্জে ট্রাক থেকে ফেলে শিশু হত্যার অভিযোগ   প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম ইর্শ্বাদ আলীর ২৭তম মৃত্যুবার্ষিকী আজ   জকিগঞ্জে কলেজছাত্রীকে কোপানোর ঘটনায় মায়ের মামলা   জালালাবাদে দু’পক্ষের সংঘর্ষ : আহত অর্ধশতাধিক   ছাত্রদল নেতা মহসিনের মায়ের ইন্তেকাল   হবিগঞ্জে ট্রাক্টরচাপায় স্কুলছাত্র নিহত   ‘শালা, তোদের জন্য এই অবস্থা’   মানসিক রোগীদের জন্য ক্যাপ ফাউন্ডেশনের প্রকল্প গ্রহণ

এফবিসিসিআই নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত : ২০১৫-০৫-২৩ ১২:৪৪:৩৫

উত্তরপূর্ব ডেস্ক : ॥ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ২০১৫-১৭ নির্বাচনে আজ শনিবার ভোট গ্রহণ চলছে।

সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। মতিঝিল ফেডারেশন ভবনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। মোট ৩২টি পদের জন্য এ বছর লড়ছেন ৬৪ জন প্রার্থী।
অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে এফবিসিসিআই নির্বাচন বোর্ড।
এবারের নির্বাচনে তিনটি প্যানেল অংশগ্রহণ করছে।
এর মধ্যে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও রাজশাহী চেম্বার থেকে মনোনীত পরিচালক আব্দুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। একমাত্র এ প্যানেলেই চেম্বার গ্রুপের ১৬ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অন্যদিকে ফেডারেশনের বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বে স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ নামে একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এ প্যানেলটি শুধু চেম্বার গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
এছাড়া মোয়াজ্জেম-এরতেজা-শাফকাত হায়দারের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে একটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্যানেলটি শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।
সব মিলিয়ে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ৬৪ জন প্রার্থী ৩২টি পরিচালক পদের জন্য লড়ছেন।
২০১৫-১৭ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ২ হাজার ২০৬ জন ভোটার তাদের পছন্দের নেতা নির্বাচিত করবেন।
দেশের মোট ৭৮টি চেম্বারের ৪৩৬ জন এবং ৩৫৭টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৭৭৪ জন ভোটার এবার ভোট দেবেন।
নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ এফবিসিসিআই নির্বাচনের অ্যাসোসিয়েশন ও চেম্বার গ্রুপের প্রার্থীদের পরিচিতি সভা করেছেন।
তিনি বলেছেন, ‘নির্বাচনে কেউ আচরণবিধি ভঙ্গ করলে তার জরিমানা হতে পারে। এমনকি প্রার্থিতাও বাতিল হতে পারে।’
৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠন হবে। এর মধ্যে ৩২ জন পরিচালক ভোটাদের গোপন ভোটে নির্বাচন হবেন। এতে চেম্বার গ্রুপের ১৬ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন পরিচালক থাকবেন।
এছাড়া দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনিত হয়ে বাকী ২০ জন পরিচালক আসবেন।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত