সর্বশেষ

  কমলগঞ্জে গুরু নীলেশ্বর মুখার্জী স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন   জৈন্তাপুরে ‘বিশ্ব যক্ষ্মা দিবস’ পালিত   আত্মসমর্পণের আহ্বানে সাড়া দিচ্ছে না জঙ্গিরা   ‘আতিয়া মহল’ থেকে জঙ্গিদের হুঙ্কার : ‘আমরা আল্লাহর রাস্তায় আছি, তোমরা শয়তানের রাস্তায় অাছো’   মেসির একমাত্র গোলে চিলির হার   উরুগুয়ের বিপক্ষে ৪-১ গোলে ব্রাজিলের জয়   দক্ষিণ সুরমার শিববাড়িতে যেভাবে খোঁজ মিললো জঙ্গি আস্তানার!   ময়মনসিংহে ট্রাক উল্টে নিহত ১০   দক্ষিণ সুরমার শিববাড়িতে ‘জঙ্গি আস্তানা’ ঘিরে অভিযানের প্রস্তুতি   দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’ ও পাশের ভবনে থাকতেন ৩ পুলিশ   সরিয়ে নেওয়া হয়েছে দক্ষিণ সুরমার ‘আতিয়া মহল’র বাসিন্দাদের   জানুয়ারিতে স্বামী-স্ত্রী পরিচয়ে ‘আতিয়া মহল’র বাসাটি ভাড়া নেয় জঙ্গিরা   দক্ষিণ সুরমায় অভিযানে অংশ নিতে ঢাকা থেকে আসছে সোয়াত   দক্ষিণ সুরমায় ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে বাড়ি ঘেরাও   বাংলাদেশ ব্যাংক ভবনে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন   সাউথ এশিয়ায় সন্ত্রাস বন্ধে লন্ডনে পাকিস্তান হাইকমিশন ঘেরাও   জাতীয় যক্ষ্মা দিবস উপলক্ষ্যে যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি   ‘শিশুদের বইপত্রের সাথে পরিচয় করিয়ে দিতে হবে’   সিলেটে উদ্বোধন হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কাবাডি প্রতিযোগিতা   জগন্নাথপুরে হত্যা মামলার আসামি গ্রেফতার

এফবিসিসিআই নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত : ২০১৫-০৫-২৩ ১২:৪৪:৩৫

উত্তরপূর্ব ডেস্ক : ॥ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ২০১৫-১৭ নির্বাচনে আজ শনিবার ভোট গ্রহণ চলছে।

সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। মতিঝিল ফেডারেশন ভবনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। মোট ৩২টি পদের জন্য এ বছর লড়ছেন ৬৪ জন প্রার্থী।
অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে এফবিসিসিআই নির্বাচন বোর্ড।
এবারের নির্বাচনে তিনটি প্যানেল অংশগ্রহণ করছে।
এর মধ্যে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও রাজশাহী চেম্বার থেকে মনোনীত পরিচালক আব্দুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। একমাত্র এ প্যানেলেই চেম্বার গ্রুপের ১৬ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অন্যদিকে ফেডারেশনের বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বে স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ নামে একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এ প্যানেলটি শুধু চেম্বার গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
এছাড়া মোয়াজ্জেম-এরতেজা-শাফকাত হায়দারের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে একটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্যানেলটি শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।
সব মিলিয়ে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ৬৪ জন প্রার্থী ৩২টি পরিচালক পদের জন্য লড়ছেন।
২০১৫-১৭ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ২ হাজার ২০৬ জন ভোটার তাদের পছন্দের নেতা নির্বাচিত করবেন।
দেশের মোট ৭৮টি চেম্বারের ৪৩৬ জন এবং ৩৫৭টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৭৭৪ জন ভোটার এবার ভোট দেবেন।
নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ এফবিসিসিআই নির্বাচনের অ্যাসোসিয়েশন ও চেম্বার গ্রুপের প্রার্থীদের পরিচিতি সভা করেছেন।
তিনি বলেছেন, ‘নির্বাচনে কেউ আচরণবিধি ভঙ্গ করলে তার জরিমানা হতে পারে। এমনকি প্রার্থিতাও বাতিল হতে পারে।’
৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠন হবে। এর মধ্যে ৩২ জন পরিচালক ভোটাদের গোপন ভোটে নির্বাচন হবেন। এতে চেম্বার গ্রুপের ১৬ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন পরিচালক থাকবেন।
এছাড়া দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনিত হয়ে বাকী ২০ জন পরিচালক আসবেন।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত