সর্বশেষ

  বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে কোম্পানীগঞ্জ উপজেলা যুবলীগের শোকসভা   বিশ্বনাথে ইলিয়াসের সন্ধান কামনায় বিএনপির মিলাদ ও দোয়া মাহফিল   সিলেট-৫ আসনে খেলাফত মজলিসের এনামুল হাসান ছাবীরের প্রার্থীতা ঘোষণা   শোকদিবস উপলক্ষে হবিগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান   মাধবপুরে বিয়ে ঠেকাতে মায়ের বিরুদ্ধে কলেজছাত্রীর অভিযোগ   ব্রিটেনিয়া হোটেলে সন্ত্রাসী হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আম্বরখানা ব্যবসায়ী কমিটি   দিরাইয়ে হাওর রক্ষা বাঁধ নির্মাণ নিয়ে মতবিনিময় সভা   দিরাইয়ে ৫ শিক্ষকের বিরুদ্ধে অবৈধ পদোন্নতির অভিযোগ: পুর্নাঙ্গ তদন্তে আসছেন এডিপিও   ফেঞ্চুগঞ্জে আইনশৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত   সিসিকের ৪৯৩ কোটি টাকার বাজেট পেশ   কমলগঞ্জে ২টি লাশ উদ্ধার   অস্ত্রসহ একাধিক মামলার আসামী তানিম আহমেদ বাবুল কালিবাড়ি থেকে গ্রেফতার   ওসমানীনগরে ঈদ সামগ্রী ও ত্রাণ বিতরণে এগিয়ে এলো ২ দাতা সংস্থা   ওসমানীনগরে ৫ লাখ টাকার ভারতীয় নাসির বিড়িসহ আটক ২   মদনমোহন কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি আলাউদ্দিন আহমদের মৃত্যুতে শোক   ছাত্রলীগ নেতা শাহীনের শয্যাপাশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান ও ব্যারিস্টার নওফেল   হবিগঞ্জে পাইপগানসহ ৩ শিবিরকর্মী গ্রেফতার : আহত ৩ পুলিশ   কানাডার অটোয়ায় বাংলাদেশ হাই-কমিশনে শোক দিবস পালন   চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ : ৫ গোলে কাবু বার্সেলোনা   ছেলে-মেয়েদের জন্যে বিমান টিকেট: মিথ্যা সংবাদের বিরুদ্ধে মামলা করবেন অর্থমন্ত্রী

এফবিসিসিআই নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশিত : ২০১৫-০৫-২৩ ১২:৪৪:৩৫

উত্তরপূর্ব ডেস্ক : ॥ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ২০১৫-১৭ নির্বাচনে আজ শনিবার ভোট গ্রহণ চলছে।

সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। মতিঝিল ফেডারেশন ভবনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। মোট ৩২টি পদের জন্য এ বছর লড়ছেন ৬৪ জন প্রার্থী।
অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে এফবিসিসিআই নির্বাচন বোর্ড।
এবারের নির্বাচনে তিনটি প্যানেল অংশগ্রহণ করছে।
এর মধ্যে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও রাজশাহী চেম্বার থেকে মনোনীত পরিচালক আব্দুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। একমাত্র এ প্যানেলেই চেম্বার গ্রুপের ১৬ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অন্যদিকে ফেডারেশনের বর্তমান প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বে স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ নামে একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এ প্যানেলটি শুধু চেম্বার গ্রুপের ১৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
এছাড়া মোয়াজ্জেম-এরতেজা-শাফকাত হায়দারের নেতৃত্বাধীন ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে একটি প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্যানেলটি শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন প্রার্থী নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে।
সব মিলিয়ে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ৬৪ জন প্রার্থী ৩২টি পরিচালক পদের জন্য লড়ছেন।
২০১৫-১৭ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ২ হাজার ২০৬ জন ভোটার তাদের পছন্দের নেতা নির্বাচিত করবেন।
দেশের মোট ৭৮টি চেম্বারের ৪৩৬ জন এবং ৩৫৭টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৭৭৪ জন ভোটার এবার ভোট দেবেন।
নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ এফবিসিসিআই নির্বাচনের অ্যাসোসিয়েশন ও চেম্বার গ্রুপের প্রার্থীদের পরিচিতি সভা করেছেন।
তিনি বলেছেন, ‘নির্বাচনে কেউ আচরণবিধি ভঙ্গ করলে তার জরিমানা হতে পারে। এমনকি প্রার্থিতাও বাতিল হতে পারে।’
৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠন হবে। এর মধ্যে ৩২ জন পরিচালক ভোটাদের গোপন ভোটে নির্বাচন হবেন। এতে চেম্বার গ্রুপের ১৬ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১৬ জন পরিচালক থাকবেন।
এছাড়া দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনিত হয়ে বাকী ২০ জন পরিচালক আসবেন।

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত