সর্বশেষ

  কবি শান্ত খুমন আর নেই   কর্মসংস্থান ব্যাংক অফিসার্স এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মনোজ রায়কে সংবর্ধনা প্রদান   ৫ পদে ৮ জন লোক নেবে সিলেট মহানগর পুলিশ   নবীগঞ্জে পল্লীবিদ্যুতের ‘ভুতুড়ে’ বিলের চাপে গ্রাহক, এলাকায় অসন্তোস   বীরপ্রতীক কাকন বিবির শয্যাপাশে মহানগর যুবলীগের নেতৃবৃন্দ   হবিগঞ্জে চার শিশু হত্যা মামলা: ৩ আসামির ফাঁসির রায়   বিয়ের আগে রাজনীতি বুঝতাম না: রিজিয়া নদভী   কলেজছাত্রীকে পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার   ওসমানীনগরের বেগমপুর শরৎ সুন্দরী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আব্দুল লতিফ আর নেই   মোবাইল কোর্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটের হাতে রাখার দাবি ডিসিদের   এবারের এইচএসসির ফলাফলে গোয়াইনঘাটের তোয়াকুল কলেজ শীর্ষে   বিয়ানীবাজারে জনতার হাতে প্রতারক আটক   রায় শোনার অপেক্ষায় সুন্দ্রাটিকি গ্রামের নিহত ৪ শিশুর পরিবার   সিলেটের আইকন খেলোয়াড় সাব্বির   ফেসবুকে ‘বিশ্বনাথীকে’ নিয়ে শিক্ষকের কটুক্তি : উপজেলা চেয়ারম্যান বরাবর অভিযোগ   জগন্নাথপুরে খুন ও ডাকাতির মামলার আসামি গ্রেফতার   কুলাউড়ার বন্যাকবলিত এলাকায় ঝুঁকিপূর্ণ বিদ্যুৎলাইন : দুর্ঘটনার আশঙ্কা   ধর্মপাশায় বিএনপির সদস্য সংগ্রহ উপলক্ষে প্রস্তুতি সভা   বিয়ানীবাজারে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু   ওসমানী মেডিকেল কলেজে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

সুফিয়ান চাচাকে যে ভাবে দেখেছি...

প্রকাশিত : ২০১৫-০৯-১০ ০২:১৬:২৬

কেয়া চৌধুরী : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০১৫ : ॥ সিলেট আওয়ামী লীগ পরিবারে আজ, আমরা একজন অভিবাভক হারিয়েছি। আমাদের বর্ষীয়ান নেতা আব্দুস জহির চৌধুরী সুফিয়ান, সিলেটের প্রবীন রাজনীতিবিদ ও আওয়ামী লীগ ঘরোয়ানার সিলেটের রাজনীতির দূর্দিনের কাণ্ডারী। যার সবচেয়ে বড় পরিচয়, তিনি একজন সজ্জন ব্যক্তিত্ব ও পরিচ্ছন্ন চর্চার রাজনীতিবিদ ছিলেন।

সিলেটের মহিলা এম.পি হবার বেশ আগে থেকেই সুফিয়ান চাচার সাথে আমার যোগাযোগ ছিল। বিশেষ করে, ভাষা আন্দোলনে সিলেটের ভূমিকা, মহান মুক্তিযুদ্ধে সিলেটবাসির ত্যাগ- এসকল বিষয়ে তার সমৃদ্ধ অভিজ্ঞতা প্রিয় মানিক ভাইয়ের মেয়ে হিসেবে সহসাই আমাকে তার কাছে যাবার ও তথ্য পাবার পথটি সুগম করেছে। এসব ক্ষেত্রে কখনই তাকে নিজেকে জাহির করা, বা অতিরঞ্জিত তথ্য প্রদানে অতিউৎসাহি হতে দেখি নি।

‘চেতনায় ৭১ হবিগঞ্জ’ এর একজন তথ্য সংগ্রহকারী হিসেবে সুফিয়ান চাচার বাসায় আমি যতবার গিয়েছি, সুফিয়ান চাচা এবং চাচির কাছ থেকে মহান মুক্তিযুদ্ধে আমার প্রয়াত পিতা কমান্ডেন্ট মানিক চৌধুরীর অনেক দূর্লভ ও অপ্রকাশিত তথ্য আমি তাদের দু’জনের কাছ থেকে জানতে পেরেছি।

হবিগঞ্জ-সিলেট এর দায়িত্ব প্রাপ্ত মহিলা এম.পি হিসেবে দায়িত্ব নেবার পর, সিলেট জেলা পরিষদের প্রশাসক হিসেবে জনাব সুফিয়ান চৌধুরীর কাছ থেকে আমি যে সহযোগিতা পেয়েছি, এক কথায় তা অতুলনীয়। আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুস জহির চৌধুরী সুফিয়ান সাহেবের সাথে আমার যতবার দেখা করার সুযোগ হয়েছে, ততবারই আমি বিস্ময়ের সাথে একটি বিষয় আবিস্কার করেছি সেটি হল, একজন আওয়ামী লীগের সিনিয়র বর্ষীয়ান নেতা ও মাঠ পর্যায়ের কর্মীর মাঝে ব্যাক্তি সম্পর্কের গভীর দৃঢ় সম্পর্ক।

অর্থাৎ, সিলেট জেলা আওয়ামী লীগ সভাপতি তার দলের প্রতিটি কর্মীকে যে ভাবে সন্মান এবং মূল্যায়ন করতেন, আন্তরিক ভালবাসার বন্ধনে যেভাবে তিনি আবদ্ধ করতেন, তার মধ্য দিয়েই নেতা সুফিয়ান চৌধুরীর প্রতি কর্মীদলের আস্থা, শ্রদ্ধা, তথা বিশ্বাস স্থাপনে খুব বেশি সময় নিতে হত না আওয়ামী লীগ আদর্শের নেতাকর্মীকে।

সিলেট জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব আব্দুস জহির চৌধুরী সুফিয়ান তার গোটা জীবন দিয়ে একজন সজ্জন, নির্লোভ ও নিবেদিত রাজনীতিবিদ হিসেবে, আমাদের সামনে একটি সামনে একটি টেকসই অবস্থান তৈরি করে গেছেন। নিঃসন্দেহে, আজকে তার মৃত্যুর সংবাদে একজন সৎ, সজ্জন ও ভাল মানুষ হিসেবে দিকে দিকে সুফিয়ান চৌধুরীকে নিয়ে যে আলোচনা, তা নতুন প্রজন্মের কাছে একটি নতুন বার্তা বয়ে আনবে বলে, আমি বিশ্বাস করি। আমরা যেন ব্যাক্তি সুফিয়ান চৌধুরীর মহৎ গুণগুলি আদর্শ হিসেবে আমাদের জীবনে প্রতিষ্ঠিত করতে পারি। তবেই কর্মী হিসেবে, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুস জহির চৌধুরী সুফিয়ানের প্রতি আমাদের প্রকৃত শ্রদ্ধা নিবেদন সার্থক হবে।

আব্দুস জহির চৌধুরী সুফিয়ান চাচার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে, শুধু এইটুকুই বলি, ‘সুফিয়ান চাচা আপনি যেখানেই থাকুন, চিরশান্তি, বারতা ও আল্লাহর পূর্ণ সন্তুষ্টিতে জান্নাতবাসি হোন’। আমিন।

লেখক : সমাজকর্মী, সংসদ সদস্য।

উত্তরপূর্ব২৪ডটকম/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত