সর্বশেষ

  বঙ্গবন্ধু’র ভাষণ: উৎসব পালনের প্রস্তুতি সভা   এমপি কেয়া চৌধুরীর উপর হামলার ঘটনায় মামলা   ‘ভাই, কেমন আছেন?’   ড. মোমেনকে সিলেট জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির অভিনন্দন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ২ ডিসেম্বর   কোম্পানীগঞ্জের শামীমসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৩দফা দাবিতে স্মারকলিপি   নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী

আল্লাহ শাবিপ্রবিকে ড. জাফর ইকবাল দম্পতির হাত থেকে রক্ষা করো!

প্রকাশিত : ২০১৫-০৮-৩১ ১৭:৪৯:৪৬

পীর আবিবুর রহমান : সোমবার, ৩১ আগস্ট ২০১৫ : ॥ ‘ড. জাফর ইকবাল ও তার মিসেস ড. ইয়াসমিন হক সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টা শেষ করে দিচ্ছেন। ড. ইয়াসমীন হককে সমিহ না করার জন্য ভিসি বিরোধী আন্দোলন। ছাত্রলীগের হামলা যেমন গ্রহণযোগ্য নয়, তেমনি জাফর ইকবাল ও উনার বউয়ের কর্তৃত্ব প্রতিষ্টার আন্দোলন ও গ্রহণযোগ্য নয়। যারা হামলা করেছে তাদের গ্রেফতার ও শাস্তি চাই।

২০০০ সালের শুরুতে ভিসি ছিলেন মরহুম আদর্শ শিক্ষক প্রফেসর হাবিবুর রহমান। শাবির নামকরণ বিরোধী আন্দোলন তুঙ্গে। সে সময় মরহুম ন্যাপ নেতা পীর হবিবুর রহমানের বাড়ি গেলাম। সাথে যুব ইউনিয়ন নেতা জালাল, সমর বিজয়, সাংবাদিক রেজওয়ান।

পীর হবিব বললেন, ভিসি আমার নাতিন জামাই। তাকে বলেছি, আমেরিকা ফিরত ড. জাফর ইকবাল শিক্ষিত লোক, কিন্তু তোমাকে শেষ করে দেবে। সে সময় মৌলবাদীরা ভিসি, জাফর ইকবালসহ, জাসদ নেতা লোকমান আহমদের বাসায় বোমা হামলা করেছে।

হুমায়ুন আহমেদ ভাইয়ের টানে অনশন করলেন। প্রধানমন্এী শেখ হাসিনার কারনে নিরাপদে ফিরেও এলেন। জাফর ইকবাল নামকরণে এ ভার্সিটির প্রতিষ্ঠাতা মরহুম হুমায়ুন রশীদ চৌধুরীর নামও নিলেন না।

তিনি ঢাকায় মুক্তিযুদ্ধ যাদুঘরে এক আলোচনায় বললেন, তাকে শিবির নয়, ছাত্রলীগ হত্যা করবে! কি প্রতিহিংসা মানুষটার! আমি তখন যুগান্তরের বাজার ধরাতে সরেজমিন সিলেট। এ ভার্সিটিতে নেপালসহ বিভিন্ন দেশের ছাত্ররা পড়তো, সেশনজট ছিল না।

জাফর ইকবাল চীনাপন্থী লিখলে অনেকে মাইন্ড করেন। কিন্তু পরে রাজশাহীতে ওয়ার্কার্স পার্টির কংগ্রেস মঞ্চে তিনি বক্তৃতা করেন! বিএনপি জমানায়ও জাফর ইকবাল ক্যাম্পাস অশান্ত রাখেন- যখন ভিসি তার হাতের বাইরে।

মরহুম অর্থমন্ত্রী সাইফুর রহমান শাবিতে দু’হাতে বরাদ্দ দিয়েছেন, তাদের কৃতজ্ঞতাবোধও নাই। অনেক আগে সিলেটে যুগান্তরের এক অনুষ্ঠানে দাওয়াত করতে গেলাম জাফর ইকবালকে। সাথে ছিল রেজোয়ান। ওরে বাবা কি সিলেট বিদ্ধেষী কথা, ও চেহারা! কোন অনুষ্ঠানেই যাবেন না।

কি বই মেলা, কি ভার্সিটি সবখানে বউয়ের প্রভাব ড. জাফর ইকবালের ওপর। আল্লাহ এ ভার্সিটিকে এই দম্পতির হাত থেকে রক্ষা করো।

জাগো বাহে কোনঠে সবাই। ছাত্র ভক্তদের ব্যবহার করাই তার শক্তি।'

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার সহধর্মিনী অধ্যাপক ড. ইয়াসমিন হক দম্পত্তি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ধ্বংস করছেন জানিয়ে এই স্ট্যাটাসটি নিজের ফেইসবুকে পোস্ট করেছেন জনপ্রিয় সাংবাদিক বাংলাদেশ প্রতিদিনের সাবেক নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান। সোমবার মধ্যরাতে (রবিবার দিবাগত রাত) স্ট্যাটাসটি দেয়ার পর ফেসবুকে ঝড় ওঠে। এছাও তিনি শাবিপ্রবিকে রক্ষার করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেছেন।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত