সর্বশেষ

  কোম্পানীগঞ্জ প্রবাসী সমাজকল্যাণ পরিষদের শীতবস্ত্র বিতরণ   একটি চক্রের হাতে যেন জিম্মি ছাতকের ৩ গ্রামের মানুষ!   রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি   কমলগঞ্জের ইসলামপুরে টিভি কাপ ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন   ‘মাতৃমৃত্যু রোধে মিডওয়াইফদের ভূমিকা অত্যান্ত গুরুত্বপূর্ণ’   সাদিপুর ইউপি ছাত্রদলের নব-গঠিত কমিটিকে সংবর্ধনা   সারিঘাট প্রবাসী সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে শীতবস্ত্র বিতরণ   উন্নয়ন অব্যাহত রাখতে আ’লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে: সাফিয়া খাতুন   এমসি কলেজ ছাত্রাবাস: নেই অাগুনে পোড়া গন্ধ, আছে ফুলের ঘ্রাণ   বিশ্বনাথে ‘দৌলতপুর ইউনিয়ন প্রিমিয়ার ক্রিকেট লীগ’র উদ্বোধন   সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ এগিয়ে চলছে: শফিক চৌধুরী   দক্ষিণ সুরমায় সড়ক দুর্ঘটনায় ইজতেমা ফেরত ৪ মুসল্লি নিহত   ‘সিলেট-২ আসনে ২০ দলীয় জোটের প্রার্থী হবেন মুনতাসির আলী’   মুনতাসির আলীর সমর্থনে বিশ্বনাথে খেলাফত মজলিসের প্রচার মিছিল   প্রাণিসম্পদ সপ্তাহে বিশ্বনাথে র‌্যালি   কানাইঘাট প্রেসক্লাবের ভবন নির্মাণে তহবিল গঠনে সুধীজনদের নিয়ে সমাবেশ   বিশ্বনাথে ‘দৌলতপুর ইউনিয়ন প্রিমিয়ার ক্রিকেট লীগ’র উদ্বোধন   আর্ত-সামাজিক উন্নয়নে কাজ করছে ইয়াং স্টার : আশফাক আহমদ   কাল সিলেট আসছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদ   ভাটি এলাকার কৃষি ও কৃষক রক্ষার দাবিত ঢাকায় মানববন্ধন

শাবির ভর্তি পরীক্ষায় নেই উপাচার্যবিরোধী শিক্ষকরা

প্রকাশিত : ২০১৫-১১-১৪ ১৫:৪৮:১৯

উত্তরপূর্ব প্রতিবেদন : শনিবার, ১৪ নভেম্বর ২০১৫ ॥ ভর্তি পরীক্ষা বয়কট করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যবিরোধী শিক্ষকরা।

প্রায় ছয় মাস ধরে আন্দোলন চালিয়ে আসা ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ নিয়মিত ক্লাস-পরীক্ষা নিলেও শনিবার ভর্তি পরীক্ষা শুরুর আগে জানালেন, বর্তমান উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়ার সঙ্গে তারা কাজ করবেন না। তাই ভর্তি পরীক্ষায়ও পরিদর্শকের দায়িত্ব পালন করছেন না।

সরকার সমর্থক শিক্ষদের এই ফোরামের আন্দোলনে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের সমর্থন রয়েছে।

শনিবার সকাল সাড়ে ৯টায় ক্যাম্পাসের ৮টি কেন্দ্র এবং সিলেট নগরীর ১১টি কেন্দ্রে  ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়। আর ক্যাম্পাসের ৮টি কেন্দ্র এবং সিলেট নগরীর ২০টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের পরীক্ষা শুরু হবে দুপুর আড়াইটায়।

শিক্ষকদের এই অংশের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম বলেন, “ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে হোক আমরা সেটা চাই। তবে আমরা ভর্তি কমিটির কার্যক্রমে অংশ গ্রহণ করিনি এবং আজকের ভর্তি পরীক্ষায়ও অংশ গ্রহণ করছি না।

“উপাচার্য নিজে ছাত্রলীগকে পৃষ্ঠপোষকতা দিয়ে আমাদের ওপর হামলা চালিয়ে ওই দিনই অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় ভর্তি কমিটি গঠন করেন। ওই সভায় শিক্ষকদের ওপর হামলার কোনো নিন্দা পর্যন্ত জানানো হয়নি।

“তাই আমরা মনে করি- এই উপাচার্যের সঙ্গে কোনো কাজে অংশ নেওয়া অনৈতিক।”

তবে উপাচার্য আমিনুল বলেন, “বিশ্ববিদ্যালয় তো সবার। তাই বিশ্ববিদ্যালয়ের উন্নতি জন্য সব শিক্ষক, ছাত্রছাত্রী ও কর্মকর্তা কর্মচারীর কাজ করে যাওয়া উচিত।”

শুক্রবার রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “ভর্তি পরীক্ষার কাজে অংশ নিতে আমি আগেও উনাদের আহ্বান করেছি। এখনো আমি তোমাদের মাধ্যমে আহ্বান করছি পরীক্ষার কার্যক্রমে উনারা যেন অংশ নেন।

“সরকারই আমাকে এখানে উপাচার্যের দায়িত্বে পাঠিয়েছেন, আমি তো চাই মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে নিয়ে কাজ করতে।”

উপাচার্যের এই আহ্বানের পর ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক মুশতাক আহমেদের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, “বিভিন্ন বিভাগ থেকে যে তালিকা এসেছে আমরা শুধু তাদেরই পরিদর্শকের দায়িত্ব দিয়েছি।”

ওই তালিকায় উপাচার্য বিরোধী শিক্ষকরা নেই- জানিয়ে তিনি বলেন, “আমরা তো আর কাউকে জোর করে দায়িত্ব দিতে পারি না।”

শিক্ষকদের এই অংশ পরিদর্শকের দায়িত্ব পালন না করলেও ভর্তি পরীক্ষায় তার প্রভাব পড়বে না বলেও জানান অধ্যাপক মুশতাক।

উপাচার্য আমিনুল হক ভূইয়ার বিরুদ্ধে ‘অসৌজন্যমূলক আচরণ’ ও প্রশাসন পরিচালনায় ‘অযোগ্যতার’ পাশাপাশি নিয়োগে ‘অনিয়ম’ ও আর্থিক ‘অস্বচ্ছতার’ অভিযোগ এনে তার পদত্যাগের দাবিতে গত ১২ এপ্রিল আন্দোলন শুরু করেন সরকার সমর্থক শিক্ষকদের ওই অংশ।

তাদের এ আন্দোলনকে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি ‘অস্থিতিশীল করার ষড়যন্ত্র’ আখ্যায়িত করে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্ত চিন্ত চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ ব্যানারে উপাচার্যের পক্ষে অবস্থান নেয় সরকার সমর্থক শিক্ষকদের আরেকটি অংশ।

উপাচার্য বিরোধী আন্দোলনের মধ্যে গত ৩০ আগস্ট আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলা করে ছাত্রলীগ, যা নিয়ে দেশ জুড়ে সমালোচনা সৃষ্টি হয়।

পরে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের পদক্ষেপ না নেওয়ায় আন্দোলন সাময়িকভাবে স্থগিত করেন উপাচার্যবিরোধী শিক্ষকরা।

উত্তরপূর্ব২৪ডটকম/বিএন/ওয়াইএম/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত