সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন

প্রকাশিত : ২০১৫-১১-১৩ ০০:৫৩:১৯

সাইফ সায়েম, শাবি : শুক্রবার, ১৩ নভেম্বর ২০১৫ ॥ শাহজালাল বিজ্ঞান  ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ সেশনের ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে। এবারের পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে অংশ নিচ্ছে ২৯জন শিক্ষার্থী। এর আগে ১৩ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ভর্তির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে প্রশাসন।

১৯৮৬ সালে ৩২০ একর জমির উপর প্রতিষ্ঠিত শাবি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ১৯৯১ সালের ১৪ ফেব্রুয়ারি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২৬ বিভাগে প্রায় নয় হাজার শিক্ষার্থী রয়েছে। দেশের একমাত্র আইআইসিটি ভবন, ছাত্রছাত্রীদের পৃথক ৫টি আবাসিক হল, ৫টি একাডেমিক ভবন, ২টি প্রশাসনিক ভবন, বিশ্ববিদ্যালয় সেন্টার, দুটি অডিটোরিয়াম, ডরমেটরীসহ রয়েছে অনেক স্থাপনা।

একমাত্র শাবিতে প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে পুরো ক্যাম্পাসে ওয়াইফাই সুবিধা চালু, নিজস্ব ডোমেইনের মাধ্যমে শিক্ষার্থীদের ই-মেইল সার্ভিস চালু, দেশের প্রথম ও পুনাঙ্গ বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকার উদ্ভাবন, ই-পেমেন্ট সার্ভিস চালু, যানবাহনের অবস্থান নির্ণয়ের ট্র্যাকিং ডিভাইস উদ্ভাবন, চালকবিহীন ড্রোন আবিস্কার দেশের তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোুচন করেছে।

শাবিপ্রবির ভর্তি পরীক্ষার খুটিনাটি :
বরাবরের মত এবারের পরীক্ষায়ও মোট দুই ইউনিটে(এ এবং বি) আবেদন করা যাবে। যদি কোন শিক্ষার্থী উভয় ইউনিটের পরীক্ষা দিতে চায় তাহলে উভয় ইউনিটে জন্য পৃথকভাবে আবেদন করতে হবে। এবারও শিক্ষার্থীদেরকে পছন্দের বিষয়গুলোতে রেজিস্ট্রেশনের সুবিধার্থে উভয় ইউনিটকে কয়েকটি সাব-ইউনিটে(বি-১, বি-২, বি-৩, বি-৪) ভাগ করা হয়েছে।
ছয়টি অনুষদের অধীনে বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগে মোট আসন সংখ্যা ১৪৪৮ টি। এছাড়া সংরক্ষিত আসন রয়েছে ৮০ টি। ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪১,২৮৫ জন শিক্ষার্থী।

এ ইউনিটে  বিজ্ঞান, মানবিক ও বানিজ্য বিভাগের শিক্ষার্থীরা অংশ নিচ্ছে। এ ইউনিটে মোট ৬১৩ আসনের বিপরীতে অংশ নিচ্ছে ১৫,৯৬৭ শিক্ষার্থী। বিজ্ঞান, মানবিক ও বানিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ২২০টি, ৩১০ এবং ৮৩টি আসন সংরক্ষিত রয়েছে। এ ইউনিটের বিভাগগুলির মধ্যে ব্যবসা প্রশাসন, ইংরেজী, অর্থনীতি, লোকপ্রশাসনসহ মোট ৯টি বিষয় রয়েছে।

অপরদিকে বি ইউনিটকে গ্রুপ-১, গ্রুপ-২ এবং গ্রুপ-৩ এ বিভক্ত করা হয়েছে যাতে যথাক্রমে ৬৮৫, ১২০ এবং ৩০টি আসন রয়েছে। বি ইউনিটকে মোট চারটি সাব  ইউনিটে (বি-১, বি-২, বি-৩, বি-৪) ভাগ করা হয়েছে। বি-১ এর বিষয়াবলীর মধ্যে পদার্থবিজ্ঞান, রসায়ন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল  ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম, আইপিই, মেকানিক্যালসহ মোট ১৩টি বিষয়ে অংশ নিতে পারবে।

বি-২ এর পরীক্ষার্থীরা বি-১ এর সকল বিষয়ের পাশাপাশি জেনেটিক ইঞ্জিনিয়ারিং , বায়োকেমেস্ট্রি ও মলিকুলার বায়োলজি এবং ফরেস্ট্রি বিষয়ে ভর্তির সুযোগ পাচ্ছে। বি-৩ এর পরীক্ষার্থীরা বি-১, বি-২ সকল বিষয়ের পাশাপাশি আর্কিটেকচার বিষয়ে পরীক্ষায় অংশ নিচ্ছে। বি ইউনিটে ৮৩৫ আসনের বিপরীতে মোট ২৫,৩১৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

প্রবেশপত্র সংগ্রহ, প্রার্থী বাছাই ও ভর্তি প্রক্রিয়া:
প্রবেশপত্রের জন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট ইউনিটের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে দু’কপি প্রবেশপত্র প্রিন্ট নিতে হবে। ভর্তি পরীক্ষার আগের দিন পর্যন্ত প্রবেশ পত্র প্রিন্ট করা যাবে।

ভর্তিপরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্যে ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস  রাখা সম্পূর্ণ নিষিদ্ধ।

উভয় ইউনিটের জন্য পৃথক মেধা তালিকা তৈরি করা হবে। মোট নম্বরের মধ্যে ৭০% নম্বর আসবে ভর্তি পরীক্ষা থেকে এবং বাকী ৩০% নম্বর আসবে এস.এস.সি/এইচ.এস.সি/সমমান পরীক্ষার ফলাফল থেকে। মেধা কিংবা কোটাভিত্তিক তালিকায় অন্তর্ভুক্তির জন্য ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।

স্থাপত্য, ইংরেজী ও অর্থনীতি বিভাগে(বাণিজ্য ও মানবিক) ভর্তিচ্ছু প্রার্থীকে যথাক্রমে ড্রয়িং-স্থাপত্য, ইংরেজী ও গণিত বিষয়ক পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।

এছাড়া আন্তর্জাতিক গণিত/পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড,আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পয়াড, অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক গণিত অলিম্পয়াডে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ মেডেলপ্রাপ্ত ছাত্রছাত্রীরা পরীক্ষা ছাড়াই সরাসরি পছন্দের বিষয়ে ভর্তি হতে পারবে।

আসনবিন্যাস, ফলাফল ও অন্যান্য তথ্য:
ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার আসন বিন্যাস বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এবং এ সংক্রান্ত তথ্য ১৬২২২ নম্বরে এসএমএস করে জানা যাবে।

ভর্তি পরীক্ষার ফলাফল ও ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ছাত্র-ছাত্রীরা যেকোনো মোবাইল ব্যবহার করে ১৬২২২ নম্বরে এসএমএস করে এ-সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবে।
সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

ইতোমধ্যে ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করার কথা জানান ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নারায়ন সাহা।
শাবি উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া ভর্তি পরীক্ষার সফল সমাপ্তির আশাবাদ ব্যক্ত করেছেন। সব মিলিয়ে প্রতিবারের মত এবারও ভর্তিচ্ছুদের পছন্দের তালিকায় উপরের দিকে থাকবে দেশের শীর্ষস্থানীয় এ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, এমনটাই আশাবাদ সকলের।

উত্তরপূর্ব২৪ডটকম/এসএস/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত