সর্বশেষ

  বিশ্বনাথে সিএনজি ও রিক্সা শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় আহত ২০   প্রত্যাশার চেয়েও বেশি এগিয়েছে সদর উপজেলা স্পোর্টস একাডেমি: আশফাক আহমদ   মীরেরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩ কিশোরের জানাজা সম্পন্ন : অনুদান প্রদান   মৌলভীবাজারে ডাকাতির প্রস্তুতিকালে আটক ৩   সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তার আর নেই: এমপি মানিকের শোক   ছাতকে আওয়ামী লীগ নেত্রীর মাতৃ বিয়োগ : এমপিসহ বিভিন্ন মহলের শোক   বিশ্বনাথের খেলাফত মজলিসের ইফতার মাহফিল সম্পন্ন   বিশ্বনাথে প্রতিপক্ষের হামলায় নিহত ১   শেখ হাসিনা’র নেতৃত্বে আজ দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ :শফিক চৌধুরী   সুনামগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু   মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ৩ ভাইয়ের মৃত্যু   সিলেটে ছাত্রলীগ কর্মী মিন্নতের কব্জিকর্তন মামলার প্রধান আসামী শাহীনসহ গ্রেফতার ২   ছাতকে সংঘর্ষের ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের   কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা   ছাতকে পৃথক সংঘর্ষে আহত ৫০, গ্রেফতার ১   জকিগঞ্জে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার   এতিমদের নিয়ে ক্যাডেট কলেজ ক্লাব সিলেটের ইফতার মাহফিল   শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের ওয়েবসাইট উদ্বোধন   শাবির স্বপ্নোত্থানের ঈদবস্ত্র বিতরণ   সেই কলকাতাকে হারিয়ে ফাইনালে সাকিবদের হায়দরাবাদ

শাবিতে চারদিনব্যাপী বিজ্ঞান উৎসব শুরু

প্রকাশিত : ২০১৮-০৪-২৫ ০২:২৯:৪৭

শাবি প্রতিনিধি : বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ ॥ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপী ‘বিজ্ঞান উৎসব-২০১৮’ শুরু হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এ সময় আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. মুহম্মদ শফিকুল ইসলাম, গৌতম দেব, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী এবং মোঃ আনোয়ার হোসেন প্রমুখ।
বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র উদ্যোগে আয়োজিত এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এই উৎসব  ২৭ এপ্রিল পর্যন্ত চলবে।

এসময় মুহম্মদ জাফর ইকবাল বলেন, এই ধরণের বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী শিক্ষার দিকে আগ্রহ বাড়াবে। ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র এই ভিন্নধর্মী আয়োজন সত্যিই প্রশংসনীয়।
আয়োজকরা জানান, বিদ্যালয় পর্যায়ে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলা, মজার মজার পরীক্ষা প্রদর্শনের ও অংশগ্রহণের সুযোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে তাদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করা ও শিক্ষার্থীদের সত্যিকারের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো ক্যাম্পাসে অনুষ্ঠিত হচ্ছে বিজ্ঞান উৎসব-২০১৮।

আয়োজনের প্রথম দুদিন থাকছে থাকছে কমিক কার্টুন, সায়েন্স ফিকশন মুভি, প্রদর্শনী। তৃতীয় দিন বৃহস্পতিবার স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বিজ্ঞান মেলা’। এছাড়া শেষের দিন শুক্রবার থাকবে ‘ফান ডে উইথ সায়েন্স’। ফান ডে উইথ সায়েন্সে শিক্ষার্থীরা বিভিন্ন মজাদার গেমস খেলার মাধ্যমে বিভিন্ন ক্রেডিট অর্জন করতে পারবে। এবং সেসকল ক্রেডিট দিয়ে বই, পোস্টারসহ অসংখ্য জিনিস কিনতে পারবে।

তারা জানান, ‘বিজ্ঞান মেলা’ এবং ‘ফান ডে উইথ সায়েন্স’ এই প্রতিযোগিতায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম পযর্šÍ এবং দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। ফান ডে উইথ সায়েন্সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে। এই ক্যাটাগরিতে অংশ নিয়ে থাকছে অসংখ্য বই জেতার সুযোগ।

উল্লেখ্য, ২০১১ সালে ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সরকারের একটি প্রজেক্ট হিসেবে কাজ শুরু করলেও ২০১৩ সালে সেটা শাবি’র স্বেচ্ছাসেবী বিজ্ঞান বিষয়ক সংগঠন হিসেবে অর্ন্তভূক্ত হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/এসএস/টিআই-আর

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত