সর্বশেষ

  উত্তরপূর্ব’র ঈদ শুভেচ্ছা   ইলিয়াস পত্নী তাহসিনা রুশদী লুনা’র ঈদ শুভেচ্ছা   ঈদের নামাজের জন্য প্রস্তুতি নিচ্ছেন মুসল্লিরা: সিলেটে ঈদগাহে জামাত আদায় নিয়ে শঙ্কা   হতবাক অপু   সিলেটে ঈদ জামাত কখন কোথায়   ইসকন সিলেটের রথযাত্রা সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যন্য ঐতিহ্য : মেয়র আরিফ   চাঁদ দেখা গেছে : কাল প্রতীক্ষার ঈদ উৎসব   ইংল্যান্ডের নিউক্যাসেলে ঈদ উৎসবের ভিড়ে গাড়ি : আহত ৬   ইতিহাস-ঐতিহ্য ধরে রাখতে প্রকাশনার বিকল্প নেই : শফিকুর রহমান চৌধুরী   নামতে হবে ব্যাটিংয়ে, মগ্ন তিনি বইয়ের পাতায়   তারেক মাসুদকে উৎসর্গ করে পতুর্গালে প্রথম চলচ্চিত্র উৎসব   ওসমানীনগরে মোবাইল ফোনে উপবৃত্তির টাকা উত্তোলনে বিড়ম্বনার শিকার শিক্ষার্থী-অভিভাবকরা   লিভার ক্যান্সারে আক্রান্ত ফুটবলারকে লন্ডন প্রবাসী ও বন্ধু মহলের সাহায্য প্রদান   বিশ্বনাথে ভিক্ষুকদের মধ্যে শফিকুর রহমান চৌধুরীর অর্থ বিতরণ   জগন্নাথপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মোয়াজ্জিনের মৃত্যু   ঈদুল ফিতর উপলক্ষে বদর উদ্দিন আহমদ কামরানের শুভেচ্ছা   ঈদুল ফিতর উপলক্ষে নগরবাসীর প্রতি সিসিক মেয়রের শুভেচ্ছা   এসএসসির পর ভর্তি উদ্বেগ   বরমচাল দরিদ্র কল্যাণ সংগঠনের উদ্যোগে দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ   পাকিস্তানে তেলের লরিতে আগুন : নিহত ১৪০

পিঠাপুলি উৎসবে মাতলো হেলসিংকি

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ০০:২৯:৫৯

জামান সরকার, ফিনল্যান্ড : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ প্রবাসজীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে হেলসিংকিতে পিঠাপুলি উৎসবে মাতলো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশীরা। প্রবাসজীবনেও দেশীয় স্বাদ আর ঐতিহ্যের পিঠা মুখে তুলতে ভোললো না বাংলাদেশিরা।

শীতের সাথে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। এই উৎসবে-আনন্দে মিশে গেলো নানা নামের রকমারি পিঠা। প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের কাছে এই পিঠাপুলি উৎসব বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা মনে করিয়ে দেবে।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।

সৈয়দা জেসমীন আরা বীথির সার্বিক ব্যাবস্থাপনায় ও আবেরা সুলতানা ন্যান্সীর সঞ্চালনায় (২১ নভেম্বর) শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত একটানা খোলা ছিল উৎসবের আঙিনাটি। সঙ্গে ছিল কচিকণ্ঠের গানে গানে মাতোয়ারা পরিবেশন।

হেলসিংকির এই বর্ণিল পিঠা উৎসবে প্রধান অতিথির আসন অংলকৃত করেন ফিনল্যান্ডে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মিঃ অশোক কুমার শর্মা।

অতিথিদের মধ্যে আরো ছিলেন, ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সরকারের অনারারী কনস্যুল জেনারেল মিঃ হ্যারী ব্লেসার, স্থানীয় সিটি কাউন্সিলর মিঃ রনবীর সদহী, পরিবেশ ও মানবাধিকার বিশেষজ্ঞ মিঃ কাই লাকশনেন প্রমুখ।

উৎসবে- আলো, পলি, হাসনা ও বীথি ভাবীদের পসরায় সাজানো ছিল বাংলাদেশের প্রচলিত প্রায় ৩০ রকমের পিঠা। এর মধ্যে দুধ চিতই পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গরুর কারি, আমলকি আচারসহ আরও বাহারি নামের পিঠা।

উত্তরপূর্ব২৪ডটকম/জেএস/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত