সর্বশেষ

  বাংলাদেশ বনপ্রহরী কল্যাণ সমিতির নির্বাচনে সভাপতি আব্দুল হাই ও সম্পাদক আহমদ আলী   হাওরে ত্রাণ তৎপরতা জোরদারে প্রধানমন্ত্রীর নির্দেশ   হাওরে মরেছে ৪১ কোটি টাকার ১২৭৬ টন মাছ   দিনাজপুরে দুই ‘জেএমবি সদস্য’ গ্রেপ্তার   এসআইইউ’তে ইংরেজি বিভাগের উদ্যোগে উইলিয়াম শেক্সপিয়ারের জন্মদিন উদযাপন   সিলেট জেলা কারাতে অ্যাসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত   মৌলভীবাজারে ‘হাওর বাঁচাও কৃষক বাঁচাও সংগ্রাম পরিষদ’র মানববন্ধন ও সমাবেশ   বুধবার আবহাওয়ার উন্নতি হতে পারে   ৫শ’ গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি   জামালগঞ্জে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে পাকনার হাওরের বোরো ধান   বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন কাল : লড়াই হবে ত্রিমুখি   হবিগঞ্জে খোয়াই নদীর পানি বিপদসীমার ১০০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত   হবিগঞ্জে গণপিটুনিতে ডাকাত নিহত   ছাতকে হেলেন রানী চৌধুরী ছাত্রী ট্রাস্টের বৃত্তি প্রদান   ছাতকের ঝিগলী স্কুল অ্যান্ড কলেজে ৩ প্রবাসীকে সংবর্ধনা   শিবির সন্দেহে ৩ জনকে পুলিশে দিলো ছাত্রলীগ   জগন্নাথপুরে বিদ্যুতের ভেলকিবাজির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ   কমলগঞ্জে জঙ্গিবাদ ও মাদকবিরোধী বাইসাইকেল র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত   মুফিজুর রহমান বাদশার শয্যাপাশে সদর উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ   বিশ্বনাথ প্রেসক্লাবের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন মঙ্গলবার

পিঠাপুলি উৎসবে মাতলো হেলসিংকি

প্রকাশিত : ২০১৫-১১-২৩ ০০:২৯:৫৯

জামান সরকার, ফিনল্যান্ড : সোমবার, ২৩ নভেম্বর ২০১৫ ॥ প্রবাসজীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে হেলসিংকিতে পিঠাপুলি উৎসবে মাতলো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশীরা। প্রবাসজীবনেও দেশীয় স্বাদ আর ঐতিহ্যের পিঠা মুখে তুলতে ভোললো না বাংলাদেশিরা।

শীতের সাথে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। এই উৎসবে-আনন্দে মিশে গেলো নানা নামের রকমারি পিঠা। প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের কাছে এই পিঠাপুলি উৎসব বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা মনে করিয়ে দেবে।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।

সৈয়দা জেসমীন আরা বীথির সার্বিক ব্যাবস্থাপনায় ও আবেরা সুলতানা ন্যান্সীর সঞ্চালনায় (২১ নভেম্বর) শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত একটানা খোলা ছিল উৎসবের আঙিনাটি। সঙ্গে ছিল কচিকণ্ঠের গানে গানে মাতোয়ারা পরিবেশন।

হেলসিংকির এই বর্ণিল পিঠা উৎসবে প্রধান অতিথির আসন অংলকৃত করেন ফিনল্যান্ডে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মিঃ অশোক কুমার শর্মা।

অতিথিদের মধ্যে আরো ছিলেন, ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সরকারের অনারারী কনস্যুল জেনারেল মিঃ হ্যারী ব্লেসার, স্থানীয় সিটি কাউন্সিলর মিঃ রনবীর সদহী, পরিবেশ ও মানবাধিকার বিশেষজ্ঞ মিঃ কাই লাকশনেন প্রমুখ।

উৎসবে- আলো, পলি, হাসনা ও বীথি ভাবীদের পসরায় সাজানো ছিল বাংলাদেশের প্রচলিত প্রায় ৩০ রকমের পিঠা। এর মধ্যে দুধ চিতই পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গরুর কারি, আমলকি আচারসহ আরও বাহারি নামের পিঠা।

উত্তরপূর্ব২৪ডটকম/জেএস/টিআই-আর

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত