সর্বশেষ

  কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত   বৃটেন প্রবাসী বাঙালিরা বিনম্র শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করল ভাষাশহীদদের   উলালমহল পূর্বপাড়া একতা সমিতির বার্ষিক ক্রীড়ার পুরস্কার বিতরণ   দক্ষিণ সুনামগঞ্জে ক্রিকেট টুর্নামেন্টর পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত   দক্ষিণ সুনামগঞ্জে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   বিশ্বনাথে ১০ মামলার আসামী ডাকাত আবুল গ্রেপ্তার   মাতৃভাষা দিবসে বিশ্বনাথে উপজেলা আওয়ামী লীগের সভা   সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার : আজও চালু হয়নি পাঠাগার ও মুক্তিযুদ্ধের সংগ্রহশালা   এমপি লিটন হত্যা : সুন্দরগঞ্জের সাবেক এমপি কাদের গ্রেপ্তার   শানে রিসালত মহাসম্মেলন সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা কাল   আরডিআরএস বাংলাদেশ শ্রীমঙ্গল ইউনিটের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি   জেদ্দায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত   লাখো মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের স্মরণ   বলদী আদর্শ উচ্চ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন   দক্ষিণ এশিয়ান সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ করবেন মাইস্নাম রাজেশ   বাইসাইকেলে বরযাত্রা!   ‘শিশুদের নিজেদের সংস্কৃতির শিক্ষায় শিক্ষিত করতে হবে’   সিলেট জেলা ও মহানগর যুবদলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন   আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দক্ষিণ সুরমা ছাত্রলীগের সভা   মাতৃভাষা দিবস উপলক্ষে খাদিমনগর যুব কল্যাণ পরিষদের শ্রদ্ধাঞ্জলি

“ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো ইতিহাস ঐতিহ্য রয়েছে” : সারা গ্লিন

প্রকাশিত : ২০১৫-১১-১৮ ১৫:৫২:৩৯

লন্ডন প্রতিনিধি : বুধবার, ১৮ নভেম্বর ॥ বিশিষ্ট লেখক গবেষক সারা গ্লিন বলেছেন- “ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো রাজনৈতিক  ইতিহাস-ঐতিহ্য রয়েছে।”

সম্প্রতি হোয়াইট চ্যাপলের আইডিয়া স্টোরে আয়োজিত ‘রাইট আইডিয়া’ সেমিনারে সারা গ্লিন তার বক্তব্যে বলেন- “একসময় এই ইস্ট লন্ডনে মাইগ্রেন্টে ইহুদী সম্প্রদায়ের আগমন ঘটে এই কমিউনিটি পর্যায়ক্রমে সকল বাধা-বিপত্তি অতিক্রম করে ব্রিটেনের মেইন স্টিমে নিজেদের স্থান করে নেয়। পরবর্তীকালে ইস্ট লন্ডনে আগমন ঘটে ব্রিটিশ বাঙালি মাইগ্রেন্ট কমিউনিটির।

ব্রিটিশ বাঙালি কমিউনিটিও ইহুদী সম্প্রদায়ের পথ ধরে রাজনীতি ব্যাবসা-বাণিজ্যসহ আরো একধাপ এগিয়ে যায়। এই কমিউনিটির অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

গবেষক সারা গ্লিন ব্রিটেনের একজন স্বনামখ্যাত একাডেমিক ও আর্কিটেক্ট ও গবেষক। তিনি ট্রিনিটি কলেজ কেমব্রিজ ও অক্সফোর্ড থেকে আর্কিটেক্ট বিষয়ে অধ্যয়ন করে সর্বশেষ ইউনিভারসিটি কলেজ অব লন্ডন থেকে পলিটিক্যাল মোবালইজেশন এবং মাইগ্রেশন ইন দি লন্ডন ইস্টএন্ড এর উপর পিএইচডি করেন। তাঁর গবেষণায় তিনি মাইগ্রেন্ট বাঙালি ও ইহুদী সম্প্রদায়ের উপর গবেষণা চালিয়ে উভয় কমিউনিটির একটি তথ্যচিত্র তুলে ধরেছেন।

সম্প্রতি তাঁর লেখা গ্রন্থ “ক্লাস এথনিসিটি এন্ড রিলিজিয়ন ইন দি বেঙ্গলি ইস্ট ইন্ডে রাজনৈতিক ইতিহাস, রেডিকেল চেইঞ্জ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ১৯৭১ স্থান পায়। সেই সাথে উগ্রবাদী ইসলামপন্থীদের উত্থান ও বাঙালিদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা হিসেবেও তিনি চিহ্নিত করেছেন তার বইয়ে।

আইডিয়া স্টোরে লার্নিং এন্ড ইনফরমেশন সার্ভিস আয়োজিত ২০১৫ ‘রাইট আইডিয়া’ বইমেলা উৎসবে এসব তথ্য তুলে ধরা হয়। ২০০৯ সাল থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজন করে আসছে।

বাঙালি গবেষক ও ‘বেঙ্গলিজ ইন লন্ডন ইস্ট এন্ডের’ লেখক আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত এই ব্যতিক্রমী সেমিনারে বাঙালি ছাড়াও বিভিন্ন কমিউনিটির শতাধিক মানুষ অংশ নেন। অনুষ্ঠানের শেষপর্বে ছিল প্রশ্ন-উত্তর গবেষক সারা গ্লিন বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসি/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত