সর্বশেষ

  লতিপুর জামে মসজিদে দারুল কিরাতের সমাপনী অনুষ্ঠান সম্পন্ন   পবিত্র ঈদুল ফিতরে শফিক চৌধুরীর শুভেচ্ছা   সৌদি আরবে ঈদ রোববার   ছাতকে ৪ গরু চোরকে গণধোলাই দিয়েছে স্থানীয় জনতা   ফেঞ্চুগঞ্জে হাবিবুর রহমান হাবিবের উদ্যোগে ঈদসামগ্রী বিতরণ   প্রবাসীদের অর্থায়নে ওসমানীনগরে ঈদবস্ত্র বিতরণ   মাটিধস : দুর্ঘটনা এড়াতে মাধবকুণ্ডে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা   ঈদানন্দ বঞ্চিত সদর উপজেলার ৭শ’ শিক্ষক পরিবার   যুক্তরাজ্যে কাভার্ড ভ্যান হামলায় নিহত মোকাররমের বাড়িতে লুনা   রোড রোলার ও স্কিট লোডার বরাদ্দ পেয়েছে বিয়ানীবাজার পৌরসভা   ঈদ উপলক্ষে কান্দিগাঁও ইউনিয়নে ভিজিএফের গম বিতরণ   ঈদকে সামনে রেখে এসএমপির বিশেষ নির্দেশনা   ‘প্রত্যয়’র প্রত্যয়ী মনোভাবে হাসি ফুটলো আড়াইশ’ অসহায় ও পথশিশুর মুখে   সৌদি আরবের গ্রান্ড মসজিদে আত্মঘাতি বোমা হামলা: নিহত ১, নারীসহ আটক ৫   বাহুবলে এতিমখানার শিশুদের হাতে ঈদের কাপড় তুলে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা   বিয়ানীবাজারে গৃহকর্মী হত্যার অভিযোগে লাউতা ইউনিয়ন পরিষদ সদস্য গ্রেফতার   পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৫৪   ঈদে বাড়ি ফেরা: রংপুরে ট্রাক উল্টে নিহত ১৬   সাবেক অধ্যক্ষ মোদাব্বীর আলী আর নেই   চীনের সিচুয়ান প্রদেশে ভূমিধসে নিখোঁজ ১৪০

“ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো ইতিহাস ঐতিহ্য রয়েছে” : সারা গ্লিন

প্রকাশিত : ২০১৫-১১-১৮ ১৫:৫২:৩৯

লন্ডন প্রতিনিধি : বুধবার, ১৮ নভেম্বর ॥ বিশিষ্ট লেখক গবেষক সারা গ্লিন বলেছেন- “ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো রাজনৈতিক  ইতিহাস-ঐতিহ্য রয়েছে।”

সম্প্রতি হোয়াইট চ্যাপলের আইডিয়া স্টোরে আয়োজিত ‘রাইট আইডিয়া’ সেমিনারে সারা গ্লিন তার বক্তব্যে বলেন- “একসময় এই ইস্ট লন্ডনে মাইগ্রেন্টে ইহুদী সম্প্রদায়ের আগমন ঘটে এই কমিউনিটি পর্যায়ক্রমে সকল বাধা-বিপত্তি অতিক্রম করে ব্রিটেনের মেইন স্টিমে নিজেদের স্থান করে নেয়। পরবর্তীকালে ইস্ট লন্ডনে আগমন ঘটে ব্রিটিশ বাঙালি মাইগ্রেন্ট কমিউনিটির।

ব্রিটিশ বাঙালি কমিউনিটিও ইহুদী সম্প্রদায়ের পথ ধরে রাজনীতি ব্যাবসা-বাণিজ্যসহ আরো একধাপ এগিয়ে যায়। এই কমিউনিটির অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

গবেষক সারা গ্লিন ব্রিটেনের একজন স্বনামখ্যাত একাডেমিক ও আর্কিটেক্ট ও গবেষক। তিনি ট্রিনিটি কলেজ কেমব্রিজ ও অক্সফোর্ড থেকে আর্কিটেক্ট বিষয়ে অধ্যয়ন করে সর্বশেষ ইউনিভারসিটি কলেজ অব লন্ডন থেকে পলিটিক্যাল মোবালইজেশন এবং মাইগ্রেশন ইন দি লন্ডন ইস্টএন্ড এর উপর পিএইচডি করেন। তাঁর গবেষণায় তিনি মাইগ্রেন্ট বাঙালি ও ইহুদী সম্প্রদায়ের উপর গবেষণা চালিয়ে উভয় কমিউনিটির একটি তথ্যচিত্র তুলে ধরেছেন।

সম্প্রতি তাঁর লেখা গ্রন্থ “ক্লাস এথনিসিটি এন্ড রিলিজিয়ন ইন দি বেঙ্গলি ইস্ট ইন্ডে রাজনৈতিক ইতিহাস, রেডিকেল চেইঞ্জ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ১৯৭১ স্থান পায়। সেই সাথে উগ্রবাদী ইসলামপন্থীদের উত্থান ও বাঙালিদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা হিসেবেও তিনি চিহ্নিত করেছেন তার বইয়ে।

আইডিয়া স্টোরে লার্নিং এন্ড ইনফরমেশন সার্ভিস আয়োজিত ২০১৫ ‘রাইট আইডিয়া’ বইমেলা উৎসবে এসব তথ্য তুলে ধরা হয়। ২০০৯ সাল থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজন করে আসছে।

বাঙালি গবেষক ও ‘বেঙ্গলিজ ইন লন্ডন ইস্ট এন্ডের’ লেখক আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত এই ব্যতিক্রমী সেমিনারে বাঙালি ছাড়াও বিভিন্ন কমিউনিটির শতাধিক মানুষ অংশ নেন। অনুষ্ঠানের শেষপর্বে ছিল প্রশ্ন-উত্তর গবেষক সারা গ্লিন বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসি/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত