সর্বশেষ

  ঢাবির রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচন: আ.লীগপন্থী ২৪, বিএনপিপন্থীরা ১টিতে জয়ী   প্রধানমন্ত্রীর সিলেট আগমন উপলক্ষ্যে মহানগর শ্রমিকলীগের সভা   অর্থমন্ত্রীর জীবনী ডকুমেন্টারিতে সুযোগ পেল মুক্তাক্ষরের শিক্ষার্থীরা   জাগো সিলেট আন্দোলনের আলোচনা সভা   দক্ষিণ সুনামগঞ্জে দি হাঙ্গার প্রজেক্টেরে আলোচনা সভা   দক্ষিণ সুরমায় ২য় দিনের মত সিএইচসিপিদের কর্মবিরতি পালন   আম্বরখানার মণিপুরি পাড়া মাতালেন নকুল কুমার   চ্যানেল আই সেরাকণ্ঠের যৌথ চ্যাম্পিয়ন সুনামগঞ্জের হাওর কন্যা ঐশি   নগরীর সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে তরুণ-তরুণীর লাশ উদ্ধার   এতিমদের সাথে রোটারী মিডটাউনের মধ্যাহ্নভোজ   রোটারী ক্লাব অব বিয়ানীবাজারের শীতবস্ত্র বিতরণ   স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণ করলেন অর্থমন্ত্রী   জামালগঞ্জে কমিউনিটি ক্লিনিকের কর্মরতদের অবস্থান কর্মসূচি   বিয়ানীবাজারে অগ্নিকাণ্ডে আড়াই লাখ টাকার ক্ষতি   ছুটির দিনে রান্নাঘরে প্রধানমন্ত্রী   রাজনগরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত   সিলেটে ‘আত্মা’র আঞ্চলিক সভা অনুষ্ঠিত   চলে গেল প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরষ্কার গ্রহণকারী বর্ণা : জকিগঞ্জে শোকের ছায়া   এলাকার উন্নয়নে স্থানীয়দের নির্বাচিত করুণ, মাগুড়ার কাউকে নয় : এহিয়া চৌধুরী   সালমান শাহ’র হত্যাকারীদের বিচারে দাবিতে সিলেটে মানববন্ধন

“ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো ইতিহাস ঐতিহ্য রয়েছে” : সারা গ্লিন

প্রকাশিত : ২০১৫-১১-১৮ ১৫:৫২:৩৯

লন্ডন প্রতিনিধি : বুধবার, ১৮ নভেম্বর ॥ বিশিষ্ট লেখক গবেষক সারা গ্লিন বলেছেন- “ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো রাজনৈতিক  ইতিহাস-ঐতিহ্য রয়েছে।”

সম্প্রতি হোয়াইট চ্যাপলের আইডিয়া স্টোরে আয়োজিত ‘রাইট আইডিয়া’ সেমিনারে সারা গ্লিন তার বক্তব্যে বলেন- “একসময় এই ইস্ট লন্ডনে মাইগ্রেন্টে ইহুদী সম্প্রদায়ের আগমন ঘটে এই কমিউনিটি পর্যায়ক্রমে সকল বাধা-বিপত্তি অতিক্রম করে ব্রিটেনের মেইন স্টিমে নিজেদের স্থান করে নেয়। পরবর্তীকালে ইস্ট লন্ডনে আগমন ঘটে ব্রিটিশ বাঙালি মাইগ্রেন্ট কমিউনিটির।

ব্রিটিশ বাঙালি কমিউনিটিও ইহুদী সম্প্রদায়ের পথ ধরে রাজনীতি ব্যাবসা-বাণিজ্যসহ আরো একধাপ এগিয়ে যায়। এই কমিউনিটির অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

গবেষক সারা গ্লিন ব্রিটেনের একজন স্বনামখ্যাত একাডেমিক ও আর্কিটেক্ট ও গবেষক। তিনি ট্রিনিটি কলেজ কেমব্রিজ ও অক্সফোর্ড থেকে আর্কিটেক্ট বিষয়ে অধ্যয়ন করে সর্বশেষ ইউনিভারসিটি কলেজ অব লন্ডন থেকে পলিটিক্যাল মোবালইজেশন এবং মাইগ্রেশন ইন দি লন্ডন ইস্টএন্ড এর উপর পিএইচডি করেন। তাঁর গবেষণায় তিনি মাইগ্রেন্ট বাঙালি ও ইহুদী সম্প্রদায়ের উপর গবেষণা চালিয়ে উভয় কমিউনিটির একটি তথ্যচিত্র তুলে ধরেছেন।

সম্প্রতি তাঁর লেখা গ্রন্থ “ক্লাস এথনিসিটি এন্ড রিলিজিয়ন ইন দি বেঙ্গলি ইস্ট ইন্ডে রাজনৈতিক ইতিহাস, রেডিকেল চেইঞ্জ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ১৯৭১ স্থান পায়। সেই সাথে উগ্রবাদী ইসলামপন্থীদের উত্থান ও বাঙালিদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা হিসেবেও তিনি চিহ্নিত করেছেন তার বইয়ে।

আইডিয়া স্টোরে লার্নিং এন্ড ইনফরমেশন সার্ভিস আয়োজিত ২০১৫ ‘রাইট আইডিয়া’ বইমেলা উৎসবে এসব তথ্য তুলে ধরা হয়। ২০০৯ সাল থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজন করে আসছে।

বাঙালি গবেষক ও ‘বেঙ্গলিজ ইন লন্ডন ইস্ট এন্ডের’ লেখক আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত এই ব্যতিক্রমী সেমিনারে বাঙালি ছাড়াও বিভিন্ন কমিউনিটির শতাধিক মানুষ অংশ নেন। অনুষ্ঠানের শেষপর্বে ছিল প্রশ্ন-উত্তর গবেষক সারা গ্লিন বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসি/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত