সর্বশেষ

  বঙ্গবন্ধু’র ভাষণ: উৎসব পালনের প্রস্তুতি সভা   এমপি কেয়া চৌধুরীর উপর হামলার ঘটনায় মামলা   ‘ভাই, কেমন আছেন?’   ড. মোমেনকে সিলেট জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির অভিনন্দন   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ২ ডিসেম্বর   কোম্পানীগঞ্জের শামীমসহ ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারসহ ৩দফা দাবিতে স্মারকলিপি   নির্বাচনে বিএনপি জোটে থাকবে জামায়াত: ফখরুল   টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষকের ইন্তেকাল   টিলাকেটে ভরাট চলছে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানির আবাসিক জমি!   গ্রেটার ম্যানচেস্টার আ’লীগ সভাপতি ছুরাবুর রহমান ও স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আমিনুল হক সিলেটে সংবর্ধিত   মুক্তিযোদ্ধা ফারুক হত্যা : এমপি রানার জামিন হাই কোর্টে নাকচ   বঙ্গবন্ধুর ভাষণের স্বীকৃতি আনন্দের : ফখরুল   ওয়ানডেতে ড্যাডসওয়েলের 'ড্যাডলি' ৪৯০ রানের রেকর্ড!   অধ্যাপক ফখরুলের মৃত্যুতে এমপি ইমরান আহমদের শোক   দেওয়ান ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী আজ : স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা   জগন্নাথপুরে সংঘর্ষে আহত ১০   শিক্ষাকে প্রাধান্য দিয়ে শেখ হাসিনা দেশ পরিচালনা করছেন: এমপি আবু জাহির   খাদিমপাড়ায় পাহাড় কাটার দায়ে একজনকে ২ লক্ষ টাকা জরিমানা   নগরীর বিভিন্ন এলাকার উন্নয়নমূলক কাজ পরিদর্শন করলেন সিসিক মেয়র আরিফ   বালাগঞ্জে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার শিক্ষার্থী

“ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো ইতিহাস ঐতিহ্য রয়েছে” : সারা গ্লিন

প্রকাশিত : ২০১৫-১১-১৮ ১৫:৫২:৩৯

লন্ডন প্রতিনিধি : বুধবার, ১৮ নভেম্বর ॥ বিশিষ্ট লেখক গবেষক সারা গ্লিন বলেছেন- “ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো রাজনৈতিক  ইতিহাস-ঐতিহ্য রয়েছে।”

সম্প্রতি হোয়াইট চ্যাপলের আইডিয়া স্টোরে আয়োজিত ‘রাইট আইডিয়া’ সেমিনারে সারা গ্লিন তার বক্তব্যে বলেন- “একসময় এই ইস্ট লন্ডনে মাইগ্রেন্টে ইহুদী সম্প্রদায়ের আগমন ঘটে এই কমিউনিটি পর্যায়ক্রমে সকল বাধা-বিপত্তি অতিক্রম করে ব্রিটেনের মেইন স্টিমে নিজেদের স্থান করে নেয়। পরবর্তীকালে ইস্ট লন্ডনে আগমন ঘটে ব্রিটিশ বাঙালি মাইগ্রেন্ট কমিউনিটির।

ব্রিটিশ বাঙালি কমিউনিটিও ইহুদী সম্প্রদায়ের পথ ধরে রাজনীতি ব্যাবসা-বাণিজ্যসহ আরো একধাপ এগিয়ে যায়। এই কমিউনিটির অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

গবেষক সারা গ্লিন ব্রিটেনের একজন স্বনামখ্যাত একাডেমিক ও আর্কিটেক্ট ও গবেষক। তিনি ট্রিনিটি কলেজ কেমব্রিজ ও অক্সফোর্ড থেকে আর্কিটেক্ট বিষয়ে অধ্যয়ন করে সর্বশেষ ইউনিভারসিটি কলেজ অব লন্ডন থেকে পলিটিক্যাল মোবালইজেশন এবং মাইগ্রেশন ইন দি লন্ডন ইস্টএন্ড এর উপর পিএইচডি করেন। তাঁর গবেষণায় তিনি মাইগ্রেন্ট বাঙালি ও ইহুদী সম্প্রদায়ের উপর গবেষণা চালিয়ে উভয় কমিউনিটির একটি তথ্যচিত্র তুলে ধরেছেন।

সম্প্রতি তাঁর লেখা গ্রন্থ “ক্লাস এথনিসিটি এন্ড রিলিজিয়ন ইন দি বেঙ্গলি ইস্ট ইন্ডে রাজনৈতিক ইতিহাস, রেডিকেল চেইঞ্জ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ১৯৭১ স্থান পায়। সেই সাথে উগ্রবাদী ইসলামপন্থীদের উত্থান ও বাঙালিদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা হিসেবেও তিনি চিহ্নিত করেছেন তার বইয়ে।

আইডিয়া স্টোরে লার্নিং এন্ড ইনফরমেশন সার্ভিস আয়োজিত ২০১৫ ‘রাইট আইডিয়া’ বইমেলা উৎসবে এসব তথ্য তুলে ধরা হয়। ২০০৯ সাল থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজন করে আসছে।

বাঙালি গবেষক ও ‘বেঙ্গলিজ ইন লন্ডন ইস্ট এন্ডের’ লেখক আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত এই ব্যতিক্রমী সেমিনারে বাঙালি ছাড়াও বিভিন্ন কমিউনিটির শতাধিক মানুষ অংশ নেন। অনুষ্ঠানের শেষপর্বে ছিল প্রশ্ন-উত্তর গবেষক সারা গ্লিন বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসি/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত