সর্বশেষ

  বিয়ানীবাজার পৌরসভায় কাউন্সিলর পদে কে কতো ভোট পেয়ে নির্বাচিত হলেন   শাবিতে সাংবাদিক পেটানোর ঘটনায় সপ্তাহব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি সমাপ্ত   মাধবপুরে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত   ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীতে ভাসছে লাশ   কুলাউড়ার চাতলাপুর চা বাগানে নারী শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত : যোগ দিলেন পুরুষ শ্রমিকরাও   কেন বাংলাদেশে আসছে না পাকিস্তান?   গণভবনে হাসিনার সাথে ডেভিড ক্যামেরনের সাক্ষাৎ   শনিবার সুনামগঞ্জ আসছেন ওয়ার্কার্স পার্টি ও যুব মৈত্রীর কেন্দ্রীয় নেতৃবৃন্দ   হিমালয়ে নিখোঁজ পবর্তারোহীকে ৪৭ দিন পর উদ্ধার   সিলেট মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে রয়েছেন যারা   মদনমোহন কলেজে ডিগ্রি (পাস) কোর্সে রিলিজস্লিপে ভর্তির শেষ তারিখ ৩০ এপ্রিল   চাপাইনবাবগঞ্জে জঙ্গিদের আত্মসমর্পণের জন্য শেষ আহ্বান   চলে গেলেন অভিনেতা বিনোদ খান্না   শ্রীমঙ্গলে র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত   কানাইঘাট ডিগ্রি কলেজ জাতীয়করণে এলাকাবাসীর মধ্যে আনন্দের বন্যা   দক্ষিণ সুনামগঞ্জে শিক্ষা বিষয়ক গেøাবাল অ্যাকশন র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত   শায়েস্তাগঞ্জসহ ৬ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের একঘণ্টা কর্মবিরতি   ছাতকে ব্যবসায়ীদের নিয়ে কাস্টম্স বিভাগের কর্মশালা সম্পন্ন   মোল্লারগাঁও ইউপি ৩নং ওয়ার্ড তালামীযের মতবিনিময় সভা   আব্দুস সামাদ আজাদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

“ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো ইতিহাস ঐতিহ্য রয়েছে” : সারা গ্লিন

প্রকাশিত : ২০১৫-১১-১৮ ১৫:৫২:৩৯

লন্ডন প্রতিনিধি : বুধবার, ১৮ নভেম্বর ॥ বিশিষ্ট লেখক গবেষক সারা গ্লিন বলেছেন- “ব্রিটিশ বাঙালিদের গর্ব করার মতো রাজনৈতিক  ইতিহাস-ঐতিহ্য রয়েছে।”

সম্প্রতি হোয়াইট চ্যাপলের আইডিয়া স্টোরে আয়োজিত ‘রাইট আইডিয়া’ সেমিনারে সারা গ্লিন তার বক্তব্যে বলেন- “একসময় এই ইস্ট লন্ডনে মাইগ্রেন্টে ইহুদী সম্প্রদায়ের আগমন ঘটে এই কমিউনিটি পর্যায়ক্রমে সকল বাধা-বিপত্তি অতিক্রম করে ব্রিটেনের মেইন স্টিমে নিজেদের স্থান করে নেয়। পরবর্তীকালে ইস্ট লন্ডনে আগমন ঘটে ব্রিটিশ বাঙালি মাইগ্রেন্ট কমিউনিটির।

ব্রিটিশ বাঙালি কমিউনিটিও ইহুদী সম্প্রদায়ের পথ ধরে রাজনীতি ব্যাবসা-বাণিজ্যসহ আরো একধাপ এগিয়ে যায়। এই কমিউনিটির অগ্রযাত্রা অব্যাহত রয়েছে।

গবেষক সারা গ্লিন ব্রিটেনের একজন স্বনামখ্যাত একাডেমিক ও আর্কিটেক্ট ও গবেষক। তিনি ট্রিনিটি কলেজ কেমব্রিজ ও অক্সফোর্ড থেকে আর্কিটেক্ট বিষয়ে অধ্যয়ন করে সর্বশেষ ইউনিভারসিটি কলেজ অব লন্ডন থেকে পলিটিক্যাল মোবালইজেশন এবং মাইগ্রেশন ইন দি লন্ডন ইস্টএন্ড এর উপর পিএইচডি করেন। তাঁর গবেষণায় তিনি মাইগ্রেন্ট বাঙালি ও ইহুদী সম্প্রদায়ের উপর গবেষণা চালিয়ে উভয় কমিউনিটির একটি তথ্যচিত্র তুলে ধরেছেন।

সম্প্রতি তাঁর লেখা গ্রন্থ “ক্লাস এথনিসিটি এন্ড রিলিজিয়ন ইন দি বেঙ্গলি ইস্ট ইন্ডে রাজনৈতিক ইতিহাস, রেডিকেল চেইঞ্জ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ১৯৭১ স্থান পায়। সেই সাথে উগ্রবাদী ইসলামপন্থীদের উত্থান ও বাঙালিদের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা হিসেবেও তিনি চিহ্নিত করেছেন তার বইয়ে।

আইডিয়া স্টোরে লার্নিং এন্ড ইনফরমেশন সার্ভিস আয়োজিত ২০১৫ ‘রাইট আইডিয়া’ বইমেলা উৎসবে এসব তথ্য তুলে ধরা হয়। ২০০৯ সাল থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজন করে আসছে।

বাঙালি গবেষক ও ‘বেঙ্গলিজ ইন লন্ডন ইস্ট এন্ডের’ লেখক আনসার আহমেদ উল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত এই ব্যতিক্রমী সেমিনারে বাঙালি ছাড়াও বিভিন্ন কমিউনিটির শতাধিক মানুষ অংশ নেন। অনুষ্ঠানের শেষপর্বে ছিল প্রশ্ন-উত্তর গবেষক সারা গ্লিন বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসি/এসবি

এ বিভাগের আরো খবর


সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত