সর্বশেষ

  রোহিঙ্গাদের নাগরিক অধিকারের দাবীতে ছাত্র মজলিস সিলেট মহানগরীর বিক্ষোভ   'শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের যৌথ প্রচেষ্ঠায় মানসম্মত শিক্ষা নিশ্চিত করা দরকার'   রিয়ালকে জয়ে ফেরালেন নবীন সেবায়োস   কমেছে চালের দাম, কমবে আরও   লন্ডনে আবারো এসিড হামলা, আহত ৬   তথ্য-প্রযুক্তিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে : ড. মুহম্মদ জাফর ইকবাল   মহিউদ্দিন শীরু’র ৮ম মৃত্যুবার্ষিকী ২৫ সেপ্টেম্বর   ধর্ম যার যার, উৎসব সবার : কামরান   ওসমানীনগরে নিয়মিত বসে জুয়ার আসর, প্রশাসন নিরব   জগন্নাথপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু   ফেঞ্চুগঞ্জে সড়ক মেরামতের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা   মৌলভীবাজারে ‘শিক্ষা দিবস’ পালিত   হত্যা মামলার আসামী টিটু ও সুলেমান এখনও অধরা   ফেঞ্চুগঞ্জে পরিবহণ শ্রমিক নেতাদের সাথে প্রশাসনের সভা   রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত   দুর্গাপূজা উপলক্ষ্যে সিলেট মহানগর পুলিশের গণবিজ্ঞপ্তি   নগরী থেকে মাদ্রাসা শিক্ষার্থী নিখোঁজ   বর্তমান সরকারের সময়ে শিক্ষাখাতে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে : এমপি আবু জাহির   সিলেটে ছিনতাইকারী বাবলু ও শরীফ আটক   সিলেটস্থ টাঙ্গাইল জেলা সমিতির আহবায়ক কমিটি গঠন

হেলসিংকিতে পিঠা উৎসব নিয়ে ব্যাপক প্রস্তুতি

প্রকাশিত : ২০১৫-১১-১৫ ১১:৫০:০৫

জামান সরকার, ফিনল্যান্ড : রোববার, ১৫ নভেম্বর ২০১৫ ॥ শীতের সাথেই পিঠার সম্পর্ক নিবির। পিঠা বাংলাদেশের সংষ্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের যে কোন উৎসবে আনন্দে মিশে আছে রকমারি পিঠা। ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের কর্মচঞ্চল জীবনে ভাটা পড়ে নেই সেই রীতির।

প্রবাস জীবনেও বাঙালির সেই সংস্কৃতির ছোঁয়া এনে দিতে ২১ নভেম্বর শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত রকমারি পিঠার আয়োজন নিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে (কিভিকন কারী ২১) বসবে পিঠার মেলা।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক। 

দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে উৎসব প্রাঙ্গণ। সঙ্গে রয়েছে সাংস্কৃতিক আয়োজনসহ আরো অনেক কিছু।

এই মেলার পসরায় সাজানো থাকবে বাংলাদেশে শত রকমের পিঠার মধ্যে  প্রচলিত প্রায় ৩০ রকমের পিঠা। এর মধ্যে আছে দুধ চিতি পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গুরুর কারি, আমলকি আচারসহ নানা পিঠা – এমনি আরও কত কি।

প্রবাসে বেড়ে উঠা নুতন প্রজন্মের কাছে এই পিঠা অনেকটাই অধরা। কিন্তু আশার কথা হচ্ছে, পিঠার এই ঐতিহ্য টিকে আছে এবং ফিনল্যান্ডেও ছড়িয়ে পড়ছে। সারা হেলসিংকি জুড়ে এই বর্নিল পিঠা উৎসব নিয়ে চলছে ব্যাপক প্রস্তুতি।

ঐদিন দুপুর ১টা থেকে পিঠা শিল্পী ভাবীরা রকমারি পিঠায় সাজিয়ে তুলবেন পিঠা উৎসবের কলাপাতার টেবিল। সেখানে বেতের ঝুড়িতে থরে থরে শোভা পাবে ভাপা-পিঠা, চিতই, মুগ-পাকন, মুগ-পুলি, পাটিসাপটা, নারিকেল, তেলের, তিলের আরো নানা ধরনের আকর্ষণীয়, সুস্বাদু ও লোভনীয় পিঠা।

দিনের শেষে পরিবেশিত হয় দেশীয় স্বাদের চা ও পান-সুপারি।

পারিবারিক এই পিঠা উৎসবের আয়োজন প্রবাসে বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা উপস্থিত সবাইকে মনে করিয়ে দেবে।

আয়োজকরা জানান‍- হেলসিংকিতে পিঠার এরকম বড় আয়োজন এবারই প্রথম। ২০ টির বেশি পিঠা প্রস্তুতকারী স্টল পিঠামেলায় অংশ নিচ্ছে। এরকম আয়োজনে অংশ নিয়ে স্টলগুলি রকমারি পিঠা প্রদর্শন ও বিক্রির সুযোগ পাবেন।

উত্তরপূর্ব২৪ডটকম/জেডএস/এসবি

সর্বশেষ খবর


সর্বাধিক পঠিত